কলাপাড়া প্রতিনিধি : পটুয়াখালীর কলাপাড়ার খাপড়াভাঙ্গা নদীতে অভিযান চালিয়ে তিন হাজার দুইশ লিটার চোরাই ডিজেলসহ পাঁচ পাচারকারীকে গ্রেপ্তার করেছে কুয়াকাটা নৌ-পুলিশ। এসময় জব্দ করা হয়েছে তেল পাচার কাজে নিয়োজিত দুটি ফাইবার বোট। বৃহস্পতিবার সকালে তাদের গ্রেপ্তার করা হলেও দুপুরে গণমাধ্যমকে এ অভিযানের তথ্য জানান নৌপুলিশ।

গ্রেপ্তার পাঁচ পাচারকারী হলেন ফতেম আহমেদ, খলিল হাওলাদার, আক্কাস আলী, রাজিব হাওলাদার ও তাইজুল। তাদের বাড়ি গলাচিপা ও কলাপাড়া উপজেলায়।

কুয়াকাটা নৌ-পুলিশের এএসআই কামরুজ্জামান জানান, গভীর সমুদ্র থেকে তেল পাচার হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে নৌ-পুলিশের ওসি আক্তার মোর্শেদের নেতৃত্বে একটি দল বুধবার রাতে রাবনাবাদ নদীর মোহনা থেকে অভিযান শুরু করেন। এসময় প্রশাসনের উপস্থিতি টের পেয়ে পাচারকারীরা দ্রুত বোট চালিয়ে পালানোর চেষ্টা করে। রাতভর তাদের ধাওয়া শেষে সকালে আলীপুর বন্দর সংলগ্ন খাপড়াভাঙ্গা নদীতে প্রবেশ করলে চোরাই ডিজেলসহ তাদের গ্রেপ্তার করা হয়।

কুয়াকাটা নৌ-পুলিশের ওসি আক্তার মোর্শেদ জানান, একটি চক্র দীর্ঘদিন ধরে সরকারি রাজস্ব ফাঁকা দিয়ে সাগর পথে তেল পাচার করছে এমন অভিযোগের প্রেক্ষিতে এ অভিযান চালানো হয়।

গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি শেষে তাদের আদালতে প্রেরণ করা হবে। এ তেল চোরাকারবারী চক্রের সকল সদস্যকে গ্রেপ্তার করা হবে বলে ওসি জানান।

(এমকে/এসপি/মার্চ ১০, ২০২২)