কলাপাড়া প্রতিনিধি : পটুয়াথালী-কুয়াকাটা মহাসড়কের দুইপাশে সড়ক ও জনপদ অধিদপ্তরের জায়গায় নির্মিত অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। 

ইতিমধ্যে সাড়ে তিনশ পাকা, আধাপাকা স্থাপনা বেকুমেশিন দিয়ে গুড়িয়ে দেয়া হয়েছে। মঙ্গলবার সকাল থেকে বুধবার দুপুর পর্যন্ত কুয়াকাটাগামী শেখ কামাল, শেখ জামাল ও শেখ রাসেল সেতুর নিচে ও সেতুর এ্যাপ্রোচ সড়কের দুই পাশের ৪৫ ফুট জায়গার এসব স্থাপনা উচ্ছেদ করা হয়। এ সময় মহিপুর প্রেসক্লাবসহ সকল স্থাপনা গুড়িয়ে দেয়া হয়। উচ্ছেদের আগাম খবর পেয়ে তিন শতাধিক ব্যবসা প্রতিষ্ঠানের মালামাল ও স্থাপনা সরিয়ে নিতে পারলেও বেশিরভাগ ব্যবসা প্রতিষ্ঠানের মালিক মালামাল সরিয়ে নিতে না পারায় লাখ লাখ টাকার ক্ষতির সম্মুখীন হয়।

সওজের উপ বিভাগীয় প্রকৌশলী মাহমুদুর রহমান জানান, উচ্ছেদ শুরুর আগে গত বছরই জায়গা নির্ধারণ করে দেওয়া হয়। মালামাল ও স্থাপনা সরিয়ে নিতে মাইকিং করা হয়। কিন্তু দখলদাররা তাদের স্থাপনা সরিয়ে না নেয়ায় ২২ মার্চ থেকে সওজের নির্বাহী ম্যাজিষ্ট্রেটের উপস্থিতিতে উচ্ছেদ পরিচালনা করা হয়।

সওজের উপ সচিব ও খুলনা জোনের এষ্টেট ও আইন কর্মকর্তা অনিন্দিতা রায় জানান, কুয়াকাটা থেকে ৮৫ কিলোমিটার এলাকা জুড়ে সওজের জমিতে নির্মিত সাড়ে আটশ অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। বুধবার দুপুর পর্যন্ত সাড়ে তিনশ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত এ উচ্ছেদ অভিযান চলবে বলে জানান।

(এমকে/এসপি/মার্চ ২৩, ২০২২)