অরিত্র কুণ্ডু, ঝিনাইদহ : সারাদেশের ন্যায় ঝিনাইদহের শৈলকূপা উপজেলার ফুলহরি ইউনিয়নে শুরু হয়েছে ফ্যামিলি কার্ডের মাধ্যমে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রম। 

ইউনিয়ন পরিষদ সূত্রে জানা গেছে, প্রথম ধাপে ইউনিয়নের নয়টি ওয়ার্ডে মোট ১ হাজার ৬৪০টি পরিবারের মাঝে টিসিবির মাধ্যমে পণ্য বিক্রি করা হয়। এই কার্যক্রমের মাধ্যমে ডাল ৬৫ টাকা কেজি, চিনি ৫৫ টাকা কেজি আর তেল ১১০ টাকা লিটার দরে বিক্রি করা হচ্ছে।

টিসিবির ট্রাকের সামনে লাইনে দাঁড়িয়ে থাকা রমজান আলী বলেন, আমরা যা রোজগার করি তা দিয়ে সংসার চালানোই কষ্টসাধ্য। তার মধ্যে জিনিসপত্রের দাম এখন বাড়তি। জিনিসপত্রের দাম বাড়তি থাকলেও আমাদের কাজের দর খুবই কম। কম দামে পণ্য পেয়ে অনেকটা ভালোই লাগছে।

ভগবাননগর এলাকার জরিনা বানু বলেন, স্বামী দিনমজুর। অল্প টাকা রোজগার। সে কাজে গেছে আর আমি টিসিবি পণ্য কিনতে লাইনে দাঁড়িয়েছি। যদি কম দামে তেল, চিনি আর ডাল কিনতে পারি তাহলে অন্তত কয়েকটা দিন ভালোভাবে চলতে পারবো।

বুধবার (২৩ মার্চ) সকালে ফুলহরি ইউনিয়নে টিসিবি পণ্য বিক্রি কার্যক্রম পরিদর্শন করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পার্থ প্রতিম শীল। এসময় তিনি বলেন, সবাই যেন সঠিকভাবে পণ্য কিনতে পারেন, কোথাও যেন অনিয়ম না হয় সেদিকে কঠোর নজরদারি করা হচ্ছে।

এদিকে সকাল থেকেই ইউনিয়ন পরিষদ চত্ত্বরে অনেক হতদরিদ্র পরিবার ফ্যামিলি কার্ডের জন্য অপেক্ষা করে কার্ড না পেয়ে পণ্য কিনতে না পারায় আক্ষেপ নিয়ে বাড়ি ফিরে গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ইউপি সদস্য অভিযোগ করে বলেন, ফ্যামিলি কার্ড বিতরণে অনেক অনিয়ম হয়েছে।অনেক গরীব মানুষ কার্ড পাইনি আবার ধনীরা অন্য মানুষের নামে একাধিক কার্ড নিয়ে পণ্য তুলেছেন।

এ বিষয়ে ফুলহরি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.আওলাদ হোসেন বলেন, প্রকৃত গরীবদের মাঝেই কার্ড বিতরণ করা হয়েছে। আমার ইউনিয়নে গরীব মানুষের সংখ্যা অনেক, সেই তুলনায় কার্ড বরাদ্দ কম হয়েছে।

(একে/এসপি/মার্চ ২৩, ২০২২)