রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১০ জন শিক্ষার্থীর এক প্রতিনিধিদল ভারত সফরে যাচ্ছেন। বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক ইলিয়াস হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানান হয়।

বিজ্ঞপ্তিতে জনসংযোগ দফতর প্রশাসক বলেন, ভারত সরকারের আমন্ত্রণে রাবির দশ শিক্ষার্থী সফর করবেন। তাদের এ সফর সপ্তাহব্যাপী চলবে। তারা সেখানে ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিক গুরুত্বপূর্ণ স্থানসমূহ পরিদর্শন করবে। এছাড়াও তারা সংশ্লিষ্ট অন্যান্য কয়েকটি প্রতিষ্ঠানও পরিদর্শন করবে বলে নির্ধারিত আছে।

রাবির এই সফরকারী শিক্ষার্থীরা হলেন, মাহমাদুল হাসান (সমাজবিজ্ঞান), মনসুরা আফিফা খান (কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং), কবির সরকার (ইতিহাস), সিরাজম মুনিরা (প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান), অয়ন মাহমুদ (ফাইন্যান্স ও ব্যাংকিং), জোবাইদা শিরীন জ্যোতি (গণযোগাযোগ ও সাংবাদিকতা), নশীন আঞ্জুম ঝিলিক (উদ্ভিদবিজ্ঞান), এস এম তারেক ফয়সল শুভ (ক্রপ সায়েন্স এন্ড টেকনোলজি), সায়মা সুলতানা আলম (বাংলা) ও নাজনীন সুলতানা (অর্থনীতি)।

এদিকে ভারত সফরের পূর্বে বৃহস্পতিবার সকালে এই প্রতিনিধিদলের সদস্যরা রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনের সঙ্গে সাক্ষাত করেন।

এসময় রাবি উপাচার্য বলেন, এই প্রতিনিধিদলটি শুধু রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নয় বাংলাদেশেরও প্রতিনিধিত্ব করছে। তাদের এই সফর দুই দেশের মধ্যে সৌহার্দ্য ও সম্প্রীতি জোরদারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, ভারত সরকারের আমন্ত্রনে বাংলাদেশের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য ক্ষেত্র থেকে ১০০জন শিক্ষার্থীকে বাচাই করা হয়। বাচাইকৃত যে প্রতিনিধিদল ভারত যাচ্ছে তার অংশ হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষার্থীরাও সফর করবেন।


(আইএইচএস/এএস/সেপ্টেম্বর ২৫, ২০১৪)