নূরুল আমিন খোকন, ফেনী : ফেনীর সোনাগাজীর মুহুরী প্রজেক্ট এলাকার পশ্চিম পাশে ছোট স্লুইজের দক্ষিণে রাতের আঁধারে স্কেভেটর দিয়ে বাঁধ নির্মান করে পানি উন্নয়ন বোর্ডের খাল জবর দখল করার চেষ্টা করছে প্রভাবশালী ভূমিদস্যুরা। খালের উপর এই বাঁধের কারনে বর্ষা মৌসুমে পানি নিষ্কাশন বাধাগ্রস্ত হয়ে থাক-খোয়াজের লামছি চরের হাজার হাজার একর ফসলী জমি ক্ষতিগ্রস্ত হতে পারে বলে এখানকার কৃষকেরা আশংকা প্রকাশ করছেন।

ঘটনা জানাজানি হলে রবিবার (২৭ মার্চ) দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করে এ ঘটনায় দায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার কথা বলেছেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ফেনীর উপ-বিভাগীয় প্রকৌশলী নুর নবী।

স্থানীয় প্রত্যক্ষদর্শিরা জানান, রাত ১১টার পর থেকে ভোর ৬টা পর্যন্ত দুইটি স্কেভেটর ব্যবহার করে গত দুই রাত এখানে মাটি কেটে বাঁধ নির্মান করা হচ্ছে। কারা মাটি কাটছে এ বিষয়ে ভয়ে মুখ খুলছেনা কেউ।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কৃষক জানান, এখানকার সরকারি দায়িত্ব পালনকারী বাগান পাহারাদার শাকিল এবং এপিসি রশিদ দুইজনেই এই সড়ক দিয়ে নিয়মিত চলাচল করেন। কিন্তু খালে বাঁধ নির্মানের বিষয়টি তারা ইউএনও কিংবা পানি উন্নয়ন বোর্ড অফিসকে জানাননি, এখানে তাদেরও ব্যর্থতা অথবা ভূমিদস্যুদের সাথে আঁতাত থাকতে পারে।

সোনাগাজী উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট লিখন বণিক জানান, এটি খাস খতিয়ানভূক্ত নয় পানি উন্নয়ন বোর্ডের অধীনস্থ খাল। রবিবার জেলার রিভিনিউ মিটিংয়ে অতিরিক্ত জেলা প্রশাসকের মাধ্যমে পানি উন্নয়ন বোর্ডকে বিষয়টি জানানো হয়েছে।

(এনকে/এসপি/মার্চ ২৮, ২০২২)