এ কে আজাদ, রাজবাড়ী : দীর্ঘদিন ধরে রাজবাড়ীর পাংশা উপজেলার পাশ দিয়ে প্রবাহিত পদ্মা নদীর পার থেকে কিছু অসাধু মাটি ব্যবসায়ীরা ভেকু দিয়ে মাটি কেটে আসছিলো। একাধিক বার বিভিন্ন পত্রিকায় নিউজ প্রকাশ হলে নড়েচড়ে বসে উপজেলা প্রশাসন।

গত (২৮ মার্চ) সোমবার দিবাগত রাতে মোবাইল কোর্ট এর মাধ্যমে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনের সাথে জড়িত থাকার অপরাধে ৪ জনকে গ্রেফতার করে কারাগারে পাঠিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

গ্রেফতারকৃতরা হলেন, কুষ্টিয়া জেলার খোকসা উপজেলার তাহেরপুর গ্রামের এয়ার আলীর ছেলে মামুন, পাংশা উপজেলার চরআফড়া গ্রামের মৃত গফুরের ছেলে হারুন (৩৫),পাংশা উপজেলার যশাই ইউনিয়নের মনিরামপুর গ্রামের হোসেন শেখের ছেলে সাকিব ও গুরুচন্ডিপুর গ্রামের আয়ুব শেখের ছেলে আলম শেখ।

মোবাইল কোর্ট পরিচালনা করেন পাংশা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোহাম্মাদ আলী। এ সময় বালি কাটার সাথে জড়িত ৪ জনকে বালু মহাল ও মাটি ব্যাবস্থাপনা আইন- ২০১০ অনুযায়ী প্রত্যেককে মোবাইল কোর্টের মাধ্যমে ৭ দিন করে কারাদন্ড প্রদান করা হয়।

উক্ত মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন র‌্যাব-৮, সিপিসি-২, ফরিদপুরের ডিএডি মোঃ রফিকুল ইসলামের নেতৃত্বাধীন র‌্যাবের একটি টিম।

পাংশা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী জানান, জনস্বার্থে অভিযান অব্যাহত থাকবে।

(একে/এএস/মার্চ ২৯, ২০২২)