স্টাফ রিপোর্টার : তিস্তার উদ্দেশ্য করা লংমার্চ থেকে বিএনপির প্রাপ্তি শূণ্য বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলির সদস্য সুরঞ্জিত সেন গুপ্ত।

শনিবার দুপুরে রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইনঞ্জিনীয়ার্স ইনস্টিটিউশনে বঙ্গবন্ধু একাডেমী আয়োজিত ‘চলমান রাজনীতি বিষয়’ শীর্ষক এক গোলটেবিল আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, তিস্তার উদ্দেশ্য করা বিএনপির লংমার্চে তেমন কোন ফলাফল আসেনি। তাদের লংমার্চ থেকে প্রাপ্তি শূণ্য। তিস্তা অভিমুখে লংমার্চ দেশের জন্য কিছুই নিয়ে আসতে পারেনি। এমন কি তাদের উদ্দেশ্যও সফল হয়নি।

সুরঞ্জিত বলেন, বিএনপির নেতারা দলকে উজ্জীবিত ও জনগণকে সম্পৃক্ত করতে পারেননি। লংমার্চের নামে আসলে গাড়ি মার্চ হয়েছে। রাজনীতিতে ষ্টানবাজি, বালখিল্য ও কুটকৌশল না করে মূল ধারার রাজনীতিতে ফিরে আসুন। রাজনীতির নামে বাংলাদেশে আর অপরাধ নীতি হবেনা।

সাবেক মন্ত্রী বলেন, বিএনপির লংমার্চের সময় হঠাৎ করেই তিনহাজার কিউসিক পানি আসায় যে রহস্য তৈরি হয়েছে তাতেই বোঝা যায় বিএনপি তিস্তা চুক্তি চায় না। আওয়ামী লীগ কখনো দেশের স্বার্থকে জলাঞ্জলি দিয়ে কোন চুক্তি করেনি এবং ভবিষ্যতেও করবেনা।

রানা প্লাজা সম্পর্কে সুরঞ্জিত বলেন, রানা প্লাজায় ক্ষতিগ্রস্থ পরিবার ক্ষতিপূরণ ও পূর্ণবাসন সঠিক ভাবে পায়নি। এমনকি বিদেশী অর্থও সমভাবে ক্ষতিগ্রস্থদের মাঝে দেওয়া হয়নি।

এ সময় তিনি সরকার ও গার্মেন্ট মালিক পক্ষকে সমন্বয় সাধনের মাধ্যমে পূর্ণবাসনের আহ্বান জানান।

সুরঞ্জিত বলেন, গার্মেন্টস শ্রমিকদের স্বার্থ রক্ষায় ট্রেড ইয়িনের বাস্তবায়ন করা প্রয়োজন। আর্ন্তজাতিক শ্রম মন্ত্রণালয়ের মন্ত্রিকে সভাপতি করে একটি মনিটরিং সেল গঠন করারও প্রস্তাব দেন তিনি।

হিন্দু, বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের ঢাকা মহানগর সভাপতি চিত্ত রঞ্জন দাসের সভাপতিত্বে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন হাজী মো. সেলিম, আসাদুজ্জামান দূর্জয়, হারুন চৌধুরী প্রমুখ।

(ওএস/এটি/এপ্রিল ৩৬, ২০১৪)