ইমরান হোসাইন, সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়’ বাংলাদেশ এর দ্রব্যমূল্যের উর্ধ্বগতি বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে ।

আজ মঙ্গলবার ১২ এপ্রিল দূপুরে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন-১ এর সেমিনার কক্ষে অর্থনীতি বিভাগের আয়োজনে “দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি; কারণ ও করণীয়” শীর্ষক এ সেমিনার অনুষ্ঠিত হয়। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা।

সংসদ সদস্য বলেন, আমাদের মূল্যস্ফীতি একদিনে হঠাৎ করে হয়নি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে আমদানীকৃত দ্রব্যসামগ্রীর দাম বাড়িয়েছে যা আমাদের দেশের দ্রব্যের দাম বাড়িয়েছে। তবে তিনি আশা প্রকাশ করেন আন্তর্জাতিক বাজার স্থিতিশীল হলে দ্রব্যের দাম নাগালের মধ্যেই চলে আসবে। মহামারীর কবল থেকে যেই সাধারণ মানুষ ঘুরে দাড়াতে শুরু করেছে, তখনই দ্রব্যের বাড়তি দাম তাদের জন্যে বোঝায় পরিণত হয়েছে। তাই সরকারের নীতি নির্ধারকদের হাতে যেসব উপকরণ আছে সেসব সঠিক ভাবে প্রয়োগের এটিই উপযুক্ত সময়।

সভাপতির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর বলেন, দ্রব্য মূল্য বৃদ্ধির ‘পাগলা ঘোড়া’ দিন দিন ছুটিয়ে চলেছে। টিসিবির লাইনে এখন মধ্যবিত্তরাও দাড়াচ্ছেন যা সাধারণ মানুষের অর্থনৈতিক দুর্দশাকে নির্দেশ করে। তিনি আরো বলেন, জিনিসপত্রের দাম বৃদ্ধির অন্যতম কারণ হচ্ছে জনসংখ্যা বৃদ্ধির সাথে খাদ্য উৎপাদন ও সরবরাহ ব্যবস্থায় সমন্বয়হীনতা। সরকারের উচিৎ পণ্যবাজার স্থিতিশীল রাখতে সঠিক পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন এবং সমন্বয়সাধন করা। এছাড়াও তিনি বাজার নিয়ন্ত্রণে ব্যবসায়ী সিন্ডিকেট ভেঙ্গে দেয়া এবং সুশাসন ও ন্যায্যতা প্রতিষ্ঠার উপর জোর দেন।

সেমিনারে শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিভাগীয় চেয়ারম্যান বরুণ চন্দ্র রায়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিভাগের শিক্ষক মোঃ আরিফুল ইসলাম ও বিজন কুমার এবং সঞ্চালনা করেন বিভাগের শিক্ষক শারমিন সুলতানা। বক্তারা দাম বৃদ্ধির অতীত ও বর্তমান প্রেক্ষাপট, দাম বৃদ্ধির কারণ ও প্রতিকারের সম্ভাব্য উপায় নিয়ে আলোচনা করেন। সেমিনারে সরকারের স্থানীয় সরকারের প্রতিনিধি ও প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ী, সাংবাদিক, সমাজের নানান শ্রেণি-পেশার মানুষসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

(আই/এসপি/এপ্রিল ১২, ২০২২)