কুমিল্লা প্রতিনিধি : যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান মজিনা দুইদিনব্যাপী কুমিল্লা সফর শনিবার শেষ হয়েছে। সফরের প্রথমদিন রাষ্ট্রদূত ড্যান মজিনা কুমিল্লার ঐতিহ্যবাহী কোটবাড়ি শালবন বিহার ও ময়নামতি জাদুঘর পরিদর্শন করেছেন। দ্বিতীয়দিন শনিবার তিনি কুমিল্লা সার্কিট হাউজে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন।

সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি বলেন, বাংলাদেশের উন্নয়ন খাতের চ্যালেঞ্জ মোকাবেলা মার্কিন অংশীদারিত্ব বহাল থাকবে। বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ অংশীদারিত্বে পরিচালিত উন্নয়ন প্রকল্পসমূহের বাস্তবায়নে ইতিমধ্যে সুফল অর্জন করেছে। জলবায়ুর পরিবর্তনের কারণে বাংলাদেশের ব্যাপক ক্ষতির সম্ভাবনা রয়েছে। সকল সমস্যা সমাধানে বাংলাদেশ দ্রুতই সফলতা অর্জন করবে। অচিরেই বাংলাদেশ অর্থনৈতিক শক্তিতে বলীয়ান হয়ে উঠবে।

মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনার বাংলাদেশের ৬৪ টি জেলার সফরের শেষের দিকে ছিলো বৃহত্তর কুমিল্লার ৫টি জেলা। এসব জেলাগুলো হল- কুমিল্লা, চাঁদপুর, ফেনী, নোয়াখালী ও লক্ষèীপুর। শনিবার কুমিল্লা সফরের মধ্য দিয়ে এই সফর এর সমাপ্তি ঘটে। পরে এফবিসিসিআই এর সাবেক সভাপতি আফতাবুল ইসলাম মঞ্জুর বাসায় আয়োজিত মধ্যাহৃভোজে অংশগ্রহণ করেন। মধ্যাহৃ ভোজে কুমিল্লা জেলা প্রশাসক মো: হাসানুজ্জামান কল্লোল এবং পুলিশ সুপার টুটুল চক্রবর্তীসহ কুমিল্লার বিশিষ্ট ব্যাক্তিবর্গগণ উপস্থিত ছিলেন।

দুই দিনের সফরে ড্যান মজিনার সাথে ছিলেন তার স্ত্রী মিসেস গ্র্যাস মজিনা, ইউএসএআইডির বাংলাদেশ মিশন প্রধান ইয়ানিনা জেরুজালেস্কি ও অন্যান্য অতিথিবৃন্দ।

(এইচকেজে/এটিআর/সেপ্টেম্বর ২৭, ২০১৪)