গৌরাঙ্গ দেবনাথ অপু, ব্রাহ্মণবাড়িয়া : বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সহসাই আন্তর্জাতিকমানের একটি 'মুক্তিযুদ্ধের স্মারকগ্রন্থ' প্রকাশ হতে যাচ্ছে। বাংলাদেশ ভারত মৈত্রী সংসদ আগরতলার উদ্যোগে  আগামি জুনের মাঝামাঝি সময়ে ঢাকায় এই স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন হওয়ার কথা রয়েছে। মোড়ক উন্মোচনের চূড়ান্ত তারিখ ও আনুষ্ঠানিকতা চূড়ান্ত করতেই বাংলাদেশ ভারত মৈত্রী সংসদ, আগরতলার ১৫ সদস্যের একটি প্রতিনিধি দল আজ বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশে এসে পৌঁছেছে। আগরতলার বিশিষ্ট লেখক ও গবেষক ড. দেবব্রত দেবরায় ও অধ্যাপক ড. মুজাহিদ রহমানের নেত্বত্বে ১৫ সদস্যের এই প্রতিনিধি দলে রয়েছেন কবি ও সাহিত্যিক শিবানী ভট্টাচার্য, বিশিষ্ট কবি ও বাচিকশিল্পী নন্দিতা ভট্টাচার্য, নজরুল সঙ্গীত শিল্পী স্বর্নিমা রায়, বিশিষ্ট লেখিকা ড. বীথিকা চৌধুরী, অধ্যাপক ড. মুহম্মদ রহমান, লেখক সাংবাদিক বিল্লাল হোসেন, বিশিষ্ট প্রাবন্ধিক ড. দীলিপ সরকার, কবি ও বিশিষ্ট সঞ্চালিকা মৌসুমী কর, লেখক ও সমাজকর্মী নিয়তি রায়, লেখক ও সমাজকর্মী বিশ্বজিৎ রায় চৌধুরী,  কথা সাহিত্যিক জহর দেবনাথ ও শিক্ষক ও লেখক ড. প্রিয়তিষা দেবরায়।

বেলা ১১টার দিকে ১৫ সদস্যের এই প্রতিনিধি দলটি আখাউড়া সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করলে দৈনিক বাংলা ৭১ এর বিশেষ প্রতিনিধি ও জনপ্রিয় নিউজ পোর্টাল নবীনগরের কথার সম্পাদক গৌরাঙ্গ দেবনাথ অপু ও আখাউড়ার স্থানীয় সিনিয়র সাংবাদিক দুলাল ঘোষ বাংলাদেশের পক্ষে তাঁদেরকে প্রথমে ফুল দিয়ে স্বাগত জানান।

পরে তাঁদেরকে নিয়ে যাওয়া হয় আখাউড়া সরকারি ডাক বাংলোতে। খবর পেয়ে সেখানে একে একে ছুটে আসেন জেলা পরিষদ সদস্য নাজিম উদ্দিন, আখাউড়ার সিনিয়র সাংবাদিক বিশ্বজিৎ পাল বাবু, ঝুটন বনিক, আত্মীয়'র প্রতিষ্ঠাতা সমীর চক্রবর্তী, উপজেলা ছাত্রলীগ সভাপতি শাহাবুদ্দিন বেগ শাপলু, ছাত্রলীগ নেতা হৃদয় ঘোষ প্রমুখ।

পরে সেখানে আগরতলা থেকে আগত অতিথিদেরকে ছাত্রলীগ নেতা শাপলুর পক্ষ থেকে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে দই, চিড়া, মিষ্টি দিয়ে আপ্যায়িত করা হয়। পরে দুপুর ১ টায় ট্রেনযোগে প্রতিনিধি দলটি ঢাকার উদ্দ্যেশ্য রওয়ানা হয়ে যায়।

যাবার প্রাক্কালে বিশিষ্ট লেখক ও গবেষক ড. দেবব্রত দেবরায় ও মুক্তিযুদ্ধের স্মারকগ্রন্থের প্রধান সম্পাদক অধ্যাপক ড. মুজাহিদ রহমান উত্তরাধিকার ৭১ নিউজকে বলেন, 'বাংলাদেশ ভারত মৈত্রী সংসদ আগরতলার উদ্যোগে সম্ভাব্য আগামি ২৪ জুন আন্তর্জাতিক মানের গ্রন্থ 'মুক্তিযুদ্ধের স্মারকগ্রন্থ'টির মোড়ক উন্মোচনের প্রাথমিক তারিখ করা হয়েছে। তবে কাল শুক্রবার (আজ) বাংলাদেশে থাকা বন্ধুদের সাথে বসে এর চূড়ান্ত তারিখ ও আনুষ্ঠানিকতাও চূড়ান্ত করা হবে। সেজন্যই আমরা ঢাকায় যাচ্ছি।'

প্রসংগত, ২০১৯ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে সামনে রেখেঢাকায় 'বঙ্গবন্ধু স্মারকগ্রন্থ' নামে আন্তর্জাতিক মানের আরও একটি বই প্রকাশ করেছিল আগরতলাবাসির এ প্রিয় সংগঠনটি।

(জিডি/এসপি/এপ্রিল ১৪, ২০২২)