মাজহারুল হক, মাগুরা : ঝরে পড়া শিশুদের শিক্ষার মান উন্নয়নে কাজ করছে সরকার । দেশের ৬১ জেলায় প্রাথমিক শিক্ষার মান বাড়াতে ঝরে পড়া শিশুদের নিয়ে কাজ চলমান রয়েছে। জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র সহযোগিতায় আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগামের আওতায় আজ শনিবার সকাল ১০ টায় সদর উপজেলার মিঠাপুর ও গৌরীচরণ শিখন কেন্দ্র পরিদর্শনকালে এ কথাগুলো বলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো: ফিরোজ উদ্দিন ।

তিনি আরো বলেন, সরকার দেশের শিক্ষার মানকে আরো একধাপ এগিয়ে নিয়ে স্কুল থেকে ঝরে পড়া শিশুদের নিয়ে কাজ শুরু করেছে । করোনাকালীন সময়ে এ কার্যক্রমের আওতায় স্কুল গুলোর কার্যক্রম কিছুটা ব্যাহত হয়েছে । করোনাকালীন সময়ের পর বর্তমানে দেশের পরিবেশ পরিস্থিতি ভালো থাকায় শিক্ষার মানকে অগ্রসর করতে সরকার কাজ চালিয়ে যাচ্ছে । প্রত্যন্ত গ্রামাঞ্চলে দরিদ্র পরিবারের শিশুরাই স্কুল থেকে ঝরে পড়ে খুব বেশি। তাদের স্কুলে ফেরাতে ও শিক্ষার কার্যক্রমকে এগিয়ে নিতেই সরকারের এ পরিকল্পনা ।

দুটি স্কুলের কার্যক্রম সরজমিন দেখে তিনি সন্তোষ প্রকাশ করেন এবং স্কুলের শিক্ষার্থী,শিক্ষকসহ অন্যান্যদের সাথে মতবিনিময় করেন ।

স্কুল পরিদর্শকালে জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র সহকারি পরিচালক সরোজ কুমার দাস,রোভা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক কাজী কামরুজ্জামান,জেলা প্রোগাম অফিসার বাবর আলী, উপজেলা প্রোগাম অফিসার মো: সালাউদ্দিন ও রোভা ফাউন্ডেশনের প্রধান হিসাব কর্মকর্তা মফিজুর রহমান উপস্থিত ছিলেন ।

প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা রোভা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক কাজী কামরুজ্জামান বলেন, জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র সহযোগিতায় আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগামের আওতায় জেলায় ২৮০টি শিখন কেন্দ্রে ঝরে পড়া শিশুদের নিয়ে শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে । জেলার ৪টি উপজেলায় বিভিন্ন ইউনিয়নের প্রত্যন্ত গ্রামাঞ্চলে ঝরে পড়া শিশুদের নিয়ে ৭০টি স্কুলের কার্যক্রম চলছে । এ সব শিখন কেন্দ্রে ৮ বছর বয়সী শিশু থেকে ১৪ বছর বয়সী শিশুরা পড়াশুনা করছে । সপ্তাহের ৬ দিনই শিক্ষা কার্যক্রম চলে । প্রতিটি ক্লাসে বাংলা, ইংরেজী, গণিত, ধমীয় শিক্ষার পাশাপাশি শারীরিক শিক্ষা,চারুকারু ও সাধারণ জ্ঞানের উপর শিশুদের ধারণা দেওয়া হয় ।

(এম/এসপি/এপ্রিল ২৩, ২০২২)