কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ায় তালবীজ রোপন ও বিনামূল্যে বিতরণ কর্মসূচী অনুষ্ঠিত হচ্ছে। রবিবার সকাল থেকে দুপুর পর্যন্ত সদর উপজেলার বটতৈল ভাদালিয়া ক্যানেলপাড়া, বরিয়া, টাকিমারা ক্যানেলপাড়া, জিয়ারখী, হররা, মেটন ক্যানেল পাড়া ও রাস্তার পার্শ্বে বিনামূল্যে তালবীজ বিতরন ও রোপন কর্মসূচীর পালিত হয়েছে।

দেশ আমাদের গড়তে হবে আমাদের কেই’’ এই গ্লোগানকে সামনে রেখে মানুষ মানুষের জন্য, কুষ্টিয়ার পক্ষ থেকে এই কর্মসূচী বাস্তবায়িত হয়েছে।

সংস্থার পরিচালক ও পরিবেশ কর্মী শাহাব উদ্দিন মিলন উপস্থিতিদের উদ্দেশ্যে বলেন, আসুন আমরা সকলে মিলে দেশের যে সকল স্থানে পতিত জায়গা আছে এবং সড়ক, মহা-সড়ক, নদী, জলাশয়, বড় বড় মাঠের পাশে বেশি বেশি করে তাল বীজ রোপন করি। জলবায়ু প্রতিরোধ মোকাবেলার প্রধান হাতিয়ার হয়ে একদিন কাজ করবে আপনার রোপিত এই তালবীজ। জায়গা সল্পতার জন্য আমাদের দেশে আগের ন্যায় এখন আর আখ চাষ করা সম্ভব হচ্ছেনা। তাই আপনারা যদি তালবীজ রোপন করেন তাহলে নিজের ও দেশের গুড়ের চাহিদা পুরনে বিশেষ অবদান রাখবে বলেও তিনি বলেন।

তিনি আরো বলেন, দুর্ঘটনা এড়াতে সড়ক মহা-সড়কের পার্শ্বে তাল বীজ রোপনের কোন বিকল্প নেই, কেননা ফলন ও বনজ বৃক্ষ সড়ক মহা-সড়কের পার্শ্বে বেশি দিন স্থায়ী হচ্ছে না, বনদস্যু এবং অর্থলোভীদের কারনে। তাল গাছ অল্প জায়গা ও বাজার মূল্য কম হওয়া বনদস্যু এবং অর্থলোভীদের দৃষ্টি এই গাছের দিকে কম পড়বে। সে কারনে তাল গাছ দীর্ঘ দিন যেমন সড়ক দুর্ঘটনা থেকে মানুষের জীবন বাঁচাবে তেমনি জলবায়ু মোকাবেলার হাতিয়ার হিসাবে কাজ করবে। তাই আর দেরি না করে আজই আপনার পতিত জমিতে অন্তত একটি করে তাল বীজ রোপন করে দেশ ও মানুষের সেবায় এগিয়ে আসুন।

অত্রঅঞ্চলে একটি কমিটি গঠনের মাধেমে এই কর্মসূচী বাস্তবায়িত হচ্ছে। সদস্যবৃন্দ হচ্ছেন বেগম হামিদা সিদ্দিক কলেজিয়েট স্কুলের সহকারী শিক্ষক ইলয়াস হোসেন, বিল্লাল হোসেন, অত্র অঞ্চলের বাসিন্দা সাদেক, সাগর, অংকন, সাইফ, আকাশ, ঝন্টু, নাঈম, রাজিব, রানাসহ সমাজের সচেতন নাগরিকবৃন্দ।

(কেকে/এএস/সেপ্টেম্বর ২৮, ২০১৪)