নিউজ ডেস্ক : সোস্যাল মিডিয়া থেকে শুরু করে সাইবার জগতের বিভিন্ন জায়গায় হৈ চৈ পড়ে গেছে। অ্যাপলের সদ্য বাজারে আসা আইফোন-৬ এবং সিক্স-প্লাস নাকি পকেটে রাখলে বেঁকে যাচ্ছে। তবে সোস্যাল মিডিয়ার এই খবরকে খুব একটা গুরুত্ব দিতে নারাজ অ্যাপল কর্তৃপক্ষ।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, এই আইফোনটির চাহিদা এখনও রয়েছে। সম্প্রতি ৫.৫ ইঞ্চি পর্দার এ ফোন বড় হওয়ায় প্যান্টের পকেটে রাখায় বেঁকে যাচ্ছে বলে অনেক ব্যবহারকারীই অভিযোগ করেন। এ সংক্রান্ত নানা ধরনের ছবি ও বিভিন্ন ভিডিও ব্লগ, সংবাদমাধ্যম এবং সামাজিক যোগাযোগ সাইটেও ছড়িয়ে পড়েছে।

তাঁদের অভিযোগ, দীর্ঘসময় প্যান্টের পকেটে রাখার পর নতুন আইফোনের শব্দ কমানো ও বাড়ানোর বোতামের কাছের জায়গাটা বেঁকে যাচ্ছে। তবে অধিকাংশ অভিযোগকারীরা অবশ্য জানিয়েছেন, পর্দার আকার বড় হওয়ায় এমন হয়েছে। এ নিয়ে প্রকাশিত একটি ভিডিওতেও আইফোন-৬ বাঁকানোর বিষয়টি দেখানো হয়েছে।

এখন কথা হল সত্যিই কি বেঁকে যাচ্ছে আইফোন। অনেকের মতে অত্যন্ত হালকা অ্যালুমিনিয়াম দিয়ে কাঠামো তৈরি করার ফলে আইফোনে এই সমস্যা হচ্ছে। তবে আইফোন ব্যবহারকারীদের ওয়ারেন্টি সেবাদাতা প্রতিষ্ঠান স্কয়ারট্রেড জানিয়েছে, ‘বেঁকে যাওয়ার মতো পাতলা করে আইফোন তৈরি করা হয়নি। এ বিষয়টি খুব দ্রুতই পরীক্ষা করে দেখা হবে৷’

১৯ সেপ্টেম্বর আইফোন বিক্রি শুরু হওয়ার প্রথম তিন দিনই এক কোটি আইফোন বিক্রি করে বিক্রির ক্ষেত্রে রেকর্ড করে সংস্থাটি। আর এর কিছুদিন পরেই ফোনটিতে এই সমস্যা দেখা যায়।

বিশেষজ্ঞদের মতে, অ্যালুমিনিয়ম দিয়ে তৈরি হওয়ার জন্য বেশি চাপ পড়লে এটি বাঁকা হতে পারে। তবে এতে পর্দার কিছু হয় না। খুবই নমনীয় এবং শার্টার রোধক পর্দা হওয়ায় এটি ৪৫ ডিগ্রি কোণেও বাঁকানো য়ায়। তাই বাঁকা হলেও আইফোনের বিশেষ ক্ষতি হবে না।

এই অভিযোগের বিষয়ে অ্যাপল কর্তৃপক্ষ জানিয়েছে, খুব কম সংখ্যক ব্যবহারকারীর কাছ থেকেই এমন অভিযোগ পাওয়া গেছে৷ এটা তেমন গুরুতর কিছু নয়। পর্দা কিছুটা বড় হওয়ায় এমন হতে পারে বলে মন্তব্য করেছেন অ্যাপলের এক কর্মকর্তা।

(ওএস/অ/সেপ্টেম্বর ২৮, ২০১৪)