পীযূষ সিকদার


আজিজুর রহমান সকলের মাঝে বসে কী যেনো ভাবে! ভাবে জলা আছে মাছ নাই।  মুরুব্বীদের মুখে শুনি মাছে ভাতে বাঙালি। এই সত্যটা পরম মমতায় উপলব্ধি করেছেন আজিজ। ম্যাক এক্সসরিজ ইনডাস্ট্রিজ এর-কর্ণধার জনাব আজিজুর রহমান। তাইতো তার কানাইপুরের গোপালপুর গ্রামের পাশ দিয়ে বহে চলা কুমার নদের সাথে ছোট বেলা থেকেই তার বন্ধুত্ব। ঈদের ছুটিতে আজিজ বাড়িতে আসে পুরো পরিবার নিয়ে। নদীর দিকে তাকায়। কুমার নদে মাছ নেই।

আজিজ-এর মন খারাপ হয়। আমরা কারেন্ট জাল দিয়ে মাছ শিকার করি। ছোট ছোট মাছগুলি ধরা পড়ে কারেন্ট জালে। আজিজের ছোট বেলাকার কথা মনে পড়ে! এত মাছ! গেলো কোথায়! আজিজের গহীনে বাজে চিনচিন ব্যথা! একটু সচেতনতার অভাবে আমরা পোনা মাছ মেরে ফেলছি। একদিন প্রাকৃতিক ভারসাম্য হারিয়ে ফেলবো। আজিজুর রহমান এই গভীর সত্যটা উপলব্ধি করে নদীতে মাছ ছাড়ে। এটি এক প্রতিকী উদ্যেগ। যাদের টাকা তারা যেন এই প্রতিকী উদ্যেগের সাথে সমবেত হন। আমরা পান্তা ইলিশ ভুলেই গেছি। আমরা ছোট ছোট মাছ মেরে ধ্বংস করছি। আজিজের কষ্ট হয়। এমন অনেকেরই কষ্ট হয়। কিন্তু টাকার অভাবে পারে না। আমি বিত্তবানদের প্রতি উদাত্ত আহবান জানাচ্ছি তারাও যেন আজিজের মত এই প্রতিকী অবস্থান নেন। যাই হোক, আমরা যদি দুই মাসের জন্য মাছ ধরা বন্ধ রাখি তাহলে আমরা ফিরে পাবো আমাদের অথবা ফিরে পাবো মৎস্য। কানাইপুর গোপালপুরের ছেলে আজিজ। ছোট বেলা থেকেই ও অন্য বন্ধুদের থেকে আলাদা। তাই আজিজ তার কর্মে উচ্চশিখরে অবস্থান করছে। আসলে আজিজ সহজ মানুষ। সহজ না হলে এভাবে কেউ নদীতে হাজার হাজার টাকার মাছ ছাড়তো! আমি চাই আপনারাও সহজ মানুষ হন। আজিজ যে পথ দেখালো আপনারাও সেই পথে হাঁটুন। কানাইপুরের পাশ দিয়ে দিয়ে বহে চলে কুমার নদ। নদী আছে তার কিন্তু তার বহমানতা নেই। কষ্ট হয় নদীর জন্য। নদীর বহমানতার জন্য। মাছের জন্য। নদী আছে কিন্তু স্রোত নেই! পানি আছে মাছ নেই! এ কাউকেই কষ্ট না দিলেও আজিজকে কষ্ট দেয়! আজিজ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে। চাকুরি তাকে টানেনি বিধায় ঢাকায় গার্মেন্টস এক্সসরিজ ব্যবসা শুরু করে। এখন আজিজ একজন সফল ব্যবসায়ী। বন্ধু আজিজের এই শিল্পীতো মন সবাইকে খুব টানে। আজিজের নদীতে মাছে পোনা ছাড়া এটি আজিজের প্রতিকী প্রতিবাদ। আসুন আমরা মাছ ছাড়ি এবং অন্যকেও উদ্বুদ্ধ করি।আজিজ ছুটি ছাটায় বাড়ি এসে বন্ধু বান্ধবের সাথে মেতে উঠে।

সবাই যখন আড্ডায় মেতে উঠে। আজিজও তাই। কিন্তু ওর মধ্যে চিন্তার বলি রেখায় কাকে কীভাবে হেল্প করা যায়! আজিজের এই যে, চিন্তা আমাদের নতুন করে ভাবতে শেখালো। আজিজ আরো আরো থিম দিয়ে চিন্তার রেখায় রেখাপাত ঘটাক। এ আমাদের চাওয়া। আরো বেশী সফল হোক। জয় হোক আজিজের। আজিজ যেন আরো আরো থিম নিয়ে আমাদের মাঝে আসুক। আজিজ যে নদীতে মাছ ছাড়লো-আমার বলি রেখায় একে বেকে নদী হয়ে যায়। শিক্ষা কী? তা বুঝিয়ে দিয়ে গেল। কোথায় যেন পড়েছিলাম , শিক্ষা কী? শিক্ষা তাই যা তোমার ভেতরেই আছে, তাকে উসকে দেয়া। আজ সেই কাজটি করছে। আজিজ তুই বড় হ। আমরা বন্ধুমহল তোর দিকে তাকিয়ে।