স্টাফ রিপোর্টার : নারায়ণগঞ্জে ৭ খুনের ঘটনায় র‌্যাবের (র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন) মহাপরিচালক (ডিজি) মোখলেছুর রহমানকে জিজ্ঞাসাবাদ করছে আদালতের নির্দেশে গঠিত জনপ্রশাসন মন্ত্রণালয়ের তদন্ত কমিটি।

সোমবার সচিবালয়ে কমিটির আহ্বায়ক ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শাহজাহান আলী মোল্লার কক্ষে দুপুর ২টা ২৫ মিনিটে জিজ্ঞাসাবাদ শুরু হয়।

কমিটি এ পর্যন্ত প্রায় ৪০০ জনকে জিজ্ঞাসাবাদ করেছে। এরমধ্যে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী, সংসদ সদস্য শামীম ওসমান, র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল জিয়াউল আহসান রয়েছেন।

গত ২৭ এপ্রিল নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন কুমার সরকারসহ সাতজনকে অপহরণ করা হয়। তিন দিন পর শীতলক্ষ্যা নদীতে তাদের মৃতদেহ পাওয়া যায়।

এরপর আদালতের নির্দেশে গত ৬ মে অভিযোগ তদন্তে শাহজাহান আলী মোল্লাকে প্রধান করে সাত সদস্যের কমিটি গঠন করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এ অপহরণ ও হত্যার জন্য র‌্যাবকে দায়ী করে নজরুলের শ্বশুর শহীদুল অভিযোগ তোলেন কাউন্সিলর নূর হোসেন অর্থ দিয়ে র‌্যাবের মাধ্যমে তার জামাতাসহ সাত জনকে হত্যা করিয়েছেন।

এরপর র‌্যাব-১১ এর কমান্ডিং অফিসার (সিও) লে. কর্নেল সাঈদ তারেক, মেজর আরিফ হোসেন ও লে. কমান্ডার এম এম রানাকে র‌্যাব থেকে সরিয়ে নিজ বাহিনী থেকে চাকরিচ্যুত করা হয়।

আদালতের নির্দেশে চাকরিচ্যুত তিন কর্মকর্তাকে গ্রেফতার করা হয়। রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদে ৩ জনই সাত খুনের সঙ্গে জড়িত থাকার বিষয়ে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

অপরদিকে, নূর হোসেনকে গত ১৪ জুন কলকাতা বিমানবন্দর সংলগ্ন কৈখালী এলাকার একটি ফ্ল্যাট থেকে গ্রেফতার করে ভারতীয় পুলিশ।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের তদন্ত কমিটি ইতোমধ্যে আদালতের কাছে দুই দফা অগ্রগতি প্রতিবেদন জমা দিয়েছে।

(ওএস/এএস/সেপ্টেম্বর ২৯, ২০১৪)