মো. আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মুুন্সিবাজারে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের চালানো অভিযানে মেসার্স সালাউদ্দিন ষ্টোর নামক একটি প্রতিষ্ঠানের তিনটি গুদাম থেকে ৯ হাজার ১শত ৬৮টি লিটার ঈদের আগের ক্রয়কৃত ভোজ্য তেল জব্দ করা হয়েছে। যেগুলো অবৈধ মজুদ করে অতিরিক্ত দামে বিক্রি করার অভিযোগ রয়েছে ওই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। অভিযানে অতিরিক্ত দামে তেল বিক্রয় করা, তেল মজুদ রেখে কৃত্রিম সংকট তৈরির দায়ে মেসার্স সালাউদ্দিন ষ্টোরকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়।

শনিবার (১৪ মে) কমলগঞ্জ উপজেলার মুন্সিবাজারে অবস্থিত মেসার্স সালাউদ্দিন ষ্টোরে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব-৯ এর সহযোগিতায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মৌলভীবাজার এর সহকারী পরিচালক মো: আল-আমিন এর নেতৃত্তে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে জব্দকৃত তেলগুলো খুচরা দোকানদারদের মধ্যে তাৎক্ষণিক ন্যায্য দামে বিক্রি করা হয়।

অভিযান চালানোর সময় খুচরা ব্যবসায়ীর কাছ থেকে ক্রেতার কাছে যাতে করে বডিরেটে পৌঁছায় সেই লক্ষে খুচরা ব্যবসায়ীর বিক্রয় রেজিষ্টার যেখানে ক্রেতার নাম এবং মোবাইল নম্বর থাকবে সেটি তলব করা হবে মর্মে বলে ব্যবসায়ীদের সতর্ক করে দেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো: আল-আমিন। এছাড়াও প্রতিশ্রুতী অনুযায়ী পণ্য বিক্রয় না করার দায়ে মো: হোসাইন আহমেদ মুকিত নামক একজন অভিযোগকারীর অভিযোগের প্রেক্ষিতে মুন্সিবাজারের হাসপাতাল রোডে অবস্থিত উত্তম ভেরাইটিজ ষ্টোরকে ২ হাজার টাকা জরিমানা করা হয়।


জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মৌলভীবাজার এর সহকারী পরিচালক মো: আল-আমিন বলেন, সকল ব্যবসায়ীকে পূর্বের তেল পূর্বের দামে বিক্রির নির্দেশনা দেওয়া হয়েছে। তিনি বলেন, ন্যায্য দামে এবং সঠিকভাবে ভোজ্য তেল প্রাপ্তি নিশ্চত করার লক্ষে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের চলমান অভিযান অব্যাহত থাকবে।

(একে/এএস/মে ১৪, ২০২২)