মংলা (বাগেরহাট) প্রতিনিধি : মংলা বন্দরে পশুর চ্যানেলে সিমেন্টের কাঁচামাল বোঝাই একটি কার্গো জাহাজ ডুবে গেছে। জাহাজটি মূল চ্যানেলে নাকি চ্যানেলের বাহিরে ডুবেছে বন্দরের হাবরবার বিভাগ তা নির্ণয় করে ওই এলাকায় মঙ্গলবার দুপুরে মার্কিং স্থাপন করবে বলে জানায় কর্তৃপক্ষ।

মংলা বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ জানায়, বন্দরে পশুর চ্যানেলের হাড়বাড়িয়া এলাকায় অবস্থানরত চায়না পতাকাবাহী জাহাজ এম,ভি হুয়াহাই জাহাজ থেকে প্রায় ৬শ ৫০ মে: টন ক্লিংকার (সিমেন্টের কাঁচামাল) বোঝাই এম,ভি নয়ন শ্রী-৩ মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে বন্দরের সেনাকল্যাণ সিমেন্টে ফ্যাক্টরীর উদ্দেশ্যে রওনা হয়। পথিমধ্যে পশুর নদীর জয়মনি এলাকায় পৌছালে জাহাজটি ডুবো চরে আটকে যায়। সেখানে ধাক্কা লেগে জাহাজটির তলা ফেটে ডুবে যায়। জাহাজে থাকা ১৩ জন নাবিক সাতরিয়ে কূলে উঠতে সক্ষম হয়।

এদিকে ডুবে যাওয়া জাহাজটির অবস্থান নির্ণয় ও মার্কিংয়ের জন্য মঙ্গলবার দুপুর থেকে কাজ শুরু করবে বন্দরের হারবার বিভাগ।

বন্দরের হারবার মাষ্টার কমান্ডার কে, এম আখতারুজ্জামান বলেন, কার্গো জাহাজডুবির কারণ এখনও জানা যায়নি। চ্যানেলটি ঝুঁকিপূর্ণ না ঝুঁকিমুক্ত না তা খোঁজখবর না নিয়ে এখন কিছু বলা সম্ভব হচ্ছে না।

এর আগে গত ১২ সেপ্টেম্বর পশুর নদীর হাড়বাড়িয়া এলাকায় প্রায় ৬শ ৩০ মে: টন সিমেন্টের কাঁচামাল নিয়ে এম,ভি হাজেরা-২ নামের একটি কার্গো জাহাজ ডুবে যায়। ওই জাহাজটি এখনও উত্তোলন করা সম্ভব হয়নি।

(এএইচএস/এনডি/সেপ্টেম্বর ৩০, ২০১৪)