মাজহারুল হক লিপু, মাগুরা : মাগুরা সরকারি বালিকা বিদ্যালয়ের অদম্য ১২ জন ছাত্রী পাচ্ছে এক বছরের জন্য সাহিদা বেগম বৃত্তি৷ মাগুরার আবৃত্তি সংগঠন কণ্ঠবীথি সাহিদা বেগম ট্রাস্টের সহযোগিতায় গত জানুয়ারি মাস থেকে এই বৃত্তি প্রদান করছে। সোমবার এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে বৃত্তিপ্রাপ্তদের হাতে সনদ তুলে দেওয়া হয়। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কণ্ঠবীথির প্রতিষ্ঠাতা খান রকিবুল হক, আহবায়ক মাজহারুল হক লিপু, যুগ্ম আহবায়ক এডভোকেট মোখলেসুর রহমান, আব্দুর রমিম, ট্রাস্টের সভাপতি কুতুব উদ্দীন দূর্লভ প্রমূখ।

কণ্ঠবীথির আহবায়ক মাজহারুল হক লিপু জানান, মূলত সাহিদা বেগম মাগুরা সরকারি বালিকা বিদ্যালয়ের একজন প্রাক্তন ছাত্রী। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্র প্রবাসী। তার ইচ্ছা বাস্তবায়ন করতেই কণ্ঠবীথি এই উদ্যোগ নেয়। তিন সদস্যের একটি কমিটি যাচাই বাছাই শেষে ১২ জন অদম্য ছাত্রীকে নির্বাচিত করে যারা আর্থিক প্রতিকুলতা সত্ত্বেও পড়ালেখায় ভালো করছে। বৃত্তিপ্রাপ্ত ছাত্রীরা প্রতিমাসে প্রাপ্ত বৃত্তি ছাড়াও ধর্মীয় উৎসব এবং পোশাকের জন্য আলাদা আর্থিক সুবিধা পাবে।

সাহিদা বেগমের পূত্র কুতুব উদ্দীন বলেন, সাহিদা বেগম ট্রাস্ট সহযোগিতা করলেও কণ্ঠবীথির তিন সদস্যের নির্বাচক মণ্ডলি স্বাধীনভাবে ১২ জনকে নির্বাচন করেছে। কণ্ঠবীথির সদস্যরাই মূলত সার্বিক দায়িত্ব পালন করেছে। এ বৃত্তি ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

(এম/এসপি/মে ২৩, ২০২২)