মিঠুন গোস্বামী, রাজবাড়ী : শেখ হাসিনার নির্দেশ জলবায়ু সহিঞ্চু বাংলাদেশ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ী জেলার বালিয়াকান্দিতে বিনাতিল-২ এর সম্প্রসারণের লক্ষ্যে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বিকালে বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইন্সটিটিউট (বিনা) উপকেন্দ্র মাগুরার আয়োজনে ও বালিয়াকান্দি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় উপজেলার নবাবপুর ইউনিয়নের বেরুলীতে এই দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় উপসহকারী কৃষি কর্মকর্তা জনাব মো. ফারুক হোসেনের সঞ্চালনায় ও নবাবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলমগীর বাদশাহ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছিলেন বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আনোয়ার হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিনা সাব ষ্টেশন মাগুরার সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা সেফাউর রহমান, বৈজ্ঞানিক কর্মকর্তা সৈয়দ তানভীর আবির, উপ সহকারী কৃষি অফিসার শামসুল হক, কনিষ্ঠ পরীক্ষণ কর্মকর্তা মৃণাল কুমার শীল প্রমুখ।

এসময় আলোচনা সভায় বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইন্সটিটিউট (বিনা) এর মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জেল ইসলাম ভার্চুয়ালি সংযুক্ত হয়ে কৃষকদের নানান পরামর্শ ও বিনাতিল-২ এর চাষাবাদে কৃষকদের উদ্ধুদ্ধ করেন।

প্রধান অতিথি বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইন্সটিটিউট (বিনা) এর মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জেল ইসলাম বলেন, বিনাতিল একটি অতি ফলনশীল তিল। প্রতি বিঘাতে ১ কেজি বীজে কৃষকেরা ৬-৭ মণ পাবে তিল পাবে যা ৮৫- থেকে ৮৮ দিনে কাটতে পারবেন। সুতরাং বাংলাদেশের কৃষিতে বিল্পব করতে আপনাদের সহায়তা খুব দরকার। আসুন সকলে অল্প জমিতে বেশি পরিমানে চাষাবাদ করি, দেশের অর্থনীনিতে অবদান রাখি।

বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আনোয়ার হোসেন বলেন, বিনাতিল-২ একটি অতি ফলনশীল ফসল। ইতিমধ্যে এই ফসলটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। আপনারা বাড়িতে যে সয়াবিন তেল ব্যবহার করেন তা শরীরের জন্য খুবই ক্ষতিকর। আপনারা যদি সয়াবিন তেলের পরিবর্তে তিলের তেল ব্যবহার করেন আপনাদের অনেক রোগ ব্যাধি কমে যাবে। সয়াবিন তেল শরীরের অনেক রোগ সৃষ্টি করে যা তিলের তেল করে না। সকলে এই তিলের তেল চাষে উদ্ধুদ্ধ হবেন এবং সবাইকে উদ্ধুদ্ধ করবেন।

কৃষকেরা জানান, ৪০ শতাংশ জমিতে ৩ হাজার টাকা খরচ হয়েছে যার মাধ্যেমে আমরা খরচ বাদেও ৪০ হাজার টাকা পাবো। তাই সকল কৃষক ভাইদের বলি আপনারা বিনাতিল-২ এর চাষাবাদ করেন। তাহলে নিশ্চয় ভালো ফলন পাবেন। ভাগ্য বদলাতে সহযোগিতা পাবেন।

(এমজি/এসপি/মে ২৪, ২০২২)