মেষ: (২১ মার্চ – ২০ এপ্রিল)

ধোঁয়শা আশার কথা শোনালে সেই ব্যক্তি থেকে দূরে থাকুন। খুব সহজে প্রচুর লাভ হতে পারে এমন প্রস্তাবে প্রভাবিত হবেন না। দিনের মধ্যভাগ থেকে পরিবারের মধ্যে শুরু হতে পারে বিতর্ক। কোনো আত্মীয় আপনার ব্যবসায়িক বিষয়ে হস্তক্ষেপ করার চেষ্টা করবে। সামাজিক পরিচিতির মাধ্যমে আর্থিক উন্নতির যোগ আছে। বাইরের প্ররোচণায় পরিবারের অন্দরে সমালোচিত হতে পারেন।

বৃষ: (২১ এপ্রিল – ২১ মে)
কোনো আত্মীয় আপনাকে পারিবারিক বিষয়ে মতামত দিলে তা নিয়ে বিতর্ক বাঁধবে। কিন্তু তার দ্বারাই পারিবারিক সমস্যার সমাধান হবে। তবে ব্যবসার সিদ্ধান্ত নিজে নেওয়ার চেষ্টা করুন। ব্যবসায় আর্থিকভাবে লাভবান হওয়ার যোগ আছে। দাম্পত্য জীবন কিছুটা অস্থির থাকবে। তবে মনকে স্থির রাখতে পারলে সমস্যা সমাধানের দিকে এগোতে পারবেন।



মিথুন: (২২মে – ২১ জুন)
কর্মক্ষেত্রে বাড়তে পারে কাজের চাপ। সঙ্গে বাড়বে উত্তেজনা। পরিবারে গুরুজনদের সঙ্গে হতে পারে মতবিরোধ। অর্থকরী বিষয় নিয়ে স্ত্রীর সঙ্গে বিতর্ক যোগ। মানসিক চাপ থেকে মুক্ত থাকার চেষ্টা করুন। স্বামী-স্ত্রীর মধ্যে মনোমালিন্যের সম্ভাবনা। শুভ কাজে দেরি না করে শুরু করে দিন।


কর্কট: (২২ জুন – ২২ জুলাই)
চাকরিপ্রার্থীদের ক্ষেত্রে সফলতা পাওয়ার আশা আছে। ব্যবসায়ীদের নতুন কোনো ব্যবসার সুযোগ আসবে। কর্মক্ষেত্রে অর্থনৈতিক লাভের সম্ভাবনা আছে। নিজের অজান্তেই সমাজসেবামূলক কাজের সঙ্গে যুক্ত হয়ে মনে শান্তি অনুভব করবেন। পরিবারে কম সময় দেওয়ার জন্য অভিযোগ শুনতে হতে পারে।


সিংহ: (২৩ জুলাই - ২৩ আগস্ট)
জটিল সিদ্ধান্তে গুরুজনের পরামর্শ দরকার হবে। কর্মক্ষেত্রে আপনার নেওয়া পদক্ষেপগুলি নিয়ে বিভিন্ন মত-অমতের প্রকাশ হতে পারে। কর্মক্ষত্রে ব্যক্তিগত আক্রমণের সম্ভাবনা আছে। আর্থিক বিষয় নিয়ে চিন্তার উৎপত্তি হতে পারে। দিনের শেষ ভাগে সফলতার যোগ আছে।



কন্যা: (২৪ আগস্ট – ২৩ সেপ্টেম্বর)
কর্মক্ষেত্রের সুযোগ কাজে লাগাতে আপনার সহকর্মীদের সাহায্য নিতে হতে পারে। উৎসব অনুষ্ঠানের মাধ্যমে যোগাযোগ বাড়বে। তবে প্রায় সফল হতে চলা কাজে বাধা আসতে পারে। ব্যবসায় সতর্ক দৃষ্টি রাখুন। কর্মক্ষেত্র ও পরিবারকে সমান গুরুত্ব দিতে গিয়ে কিছুটা ক্লান্তি এবং অবসাদের শিকার হতে পারেন।



তুলা: (২৪ সেপ্টেম্বর – ২৩ অক্টোবর)
ব্যবসায়ীরা শ্রমিক- কর্মচারী সংক্রান্ত যে কোনো রকম ঝামেলা এড়িয়ে চলুন। আর্থিক দুর্নীতির শিকার হতে পারেন। যৌথ ব্যবসার ক্ষেত্রে মতবিরোধ সামনে আসতে পারেন। নতুন সম্পর্ক তৈরির ক্ষেত্রে সর্তক থাকুন। যথেষ্ট পরিমাণ সতর্ক হয়ে সুযোগ গ্রহণ করুন।



বৃশ্চিক: (২৪ অক্টোবর – ২২ নভেম্বর)
নিজের বুদ্ধিতে কঠিন সমস্যার সহজ সমাধানটি দেখিয়ে দিতে পারে কোনো আপাত গুরুত্বহীন মানুষ। কোনো নতুন পরিকল্পনা আপনার সফলতার রাস্তা তৈরি করতে পারে। আর্থিক বিনিয়োগে লাভবান হওয়ার যোগ। নতুন যোগাযোগ হতে পারে। আধ্যাত্মিক বিষয়ে মনোযোগ বাড়তে পারে।



ধনু: (২৩ নভেম্বর – ২১ ডিসেম্বর)
আইনি সমস্যায় পড়তে পারেন। কর্মক্ষেত্রে কোনো সহকর্মীর অনৈতিক কাজ আপনার নজরে আসতে পারে। এ নিয়ে সহকর্মীদের সঙ্গে বিরোধ হতে পারে। এ ঘটনার পর কর্মক্ষেত্রে চক্রান্তের শিকার হতে পারেন। কর্মক্ষেত্রে যে কোনো কাজ করবার আগে যথেষ্ট সজাগ হোন।



মকর: (২২ ডিসেম্বর – ২০ জানুয়ারি)
আজ পাওনা টাকা ফেরত পাওয়ার যোগ আছে। কোনো জটিল সমস্যার সমাধান হতে পারে ঠিক শেষ মুহূর্তে। আজকের দিনে ধৈর্য না হারালে আপনার লাভের সম্ভাবনা আছে। একগুঁয়ে স্বভাবের ফলে আর্থিক ক্ষতির মুখে পড়তে হতে পারেন। সন্তানের শরীর নিয়ে চিন্তা বাড়তে পারে।



কুম্ভ: (২১ জানুয়ারি – ১৮ ফেব্রুয়ারি)
পরিচালনার ক্ষেত্রে আপনার দক্ষতার জন্য আপনি সুনাম লাভ করবেন। পারিবারিক উৎসবে শামিল হওয়ার যোগ দেখা যাচ্ছে। ব্যবসায়িক কোনো সিদ্ধান্ত আজকের দিনে না নিয়ে আরও কিছুটা সময় নিয়ে চিন্তা ভাবনা করুন। অতিরিক্ত চিন্তার ফলে মানসিক চাপ বাড়তে পারে।



মীন: (১৯ ফেব্রুয়ারি – ২০ মার্চ)
সামাজিক ক্ষেত্রে বিশেষ সম্মান লাভের যোগ আছে। সামাজিক যোগাযোগ আপনার ব্যবসায় সুপ্রভাব ফেলবে। ব্যস্ততার মধ্যেও পরিবারে গুরু দায়িত্ব পালনের জন্য অভিনন্দিত হবেন। নতুন মানুষের সঙ্গে যোগাযোগের ফলে জীবনে উন্নতির যোগ দেখা যাচ্ছে।

(এইচআর/এপ্রিল ২৭, ২০১৪)