আশজাদ রসুল সিরাজী, গাজীপুর : বকেয়া বেতন এবং ঈদ বোনাসের দাবিতে গাজীপুর মহানগরীর কোনাবাড়িতে একটি পোশাক কারখানার শ্রমিকরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। অবরোধ সরাতে পুলিশ শ্রমিকদের উপর লাঠিচার্জ এবং টিয়ারসলে নিক্ষেপ করে। আজ বুধবার (২৫ মে) সকালে ওই এলাকায় এনিটকস নামের পোশাক কারখানায় এ ঘটনা ঘটে। 

পুলিশ ও কারখানার শ্রমিকরা জানায়, গত এপ্রিল মাসের বেতন ও ঈদ বোনাস না দিয়ে কোনাবাড়ি এলাকার এনটিকেসি নামের পোশাক কারখানা কর্তৃপক্ষ ঈদের আগে কারখানা বন্ধ করে পালিয়ে যায়। এরপরে কারখানাটি আর উৎপাদন কার্যক্রম শুরু করেনি। প্রায় প্রতিদিনই শ্রমিকরা কারখানার প্রধান ফটকে এসে ফিরে যায়। বুধবার সকালে কয়েক হাজার শ্রমিক সংঘবদ্ধ হয়ে কারখানার গেটের গেটের সামনে অবস্থান নেয়। পরে তারা বকেয়া বেতন ও ঈদের বোনাসের দাবিতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক এনামুল হক জানান, শ্রমিক বিক্ষোভের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে শ্রমিকদের অবরোধ তুলে নিতে বললে বিক্ষুব্ধ শ্রমিকরা পুলিশের উপর ইটপাটকেল নিক্ষেপ শুরু করে। এক পর্যায়ে পুলিশ লাঠিচার্জ করে শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দিতে চেষ্টা করে। শ্রমিকরা পুলিশের উপর উপুর্যপুরি ইটপাটকেল নিক্ষেপের এক পর্যায়ে পুলিশ কয়েক রাউন্ড টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। পুলিশের ধাওয়া খেয়ে শ্রমিকরা কারখানার ভিতরে গিয়ে বেতন ও বোনাসের দাবিতে বিক্ষোভ করতে থাকে।

দুপুরে পুলিশ কারখানা কর্তৃপক্ষের সাথে কথা বলে আগামী জুনে বকেয়া ঈদ বোনাস ও বেতন দেওয়ার প্রতিশ্রুতি দিলে শ্রমিকরা কারখানা থেকে বাড়ি ফিরে যায়।

কারখানার জিএম বুলবুল আহমেদ জানান, মালিকপক্ষের সাথে কথা হয়েছে আগামী মাসের ৫ তারিখে শ্রমিকদের বকেয়া বেতন ও বোনাস দেয়া হবে।

(এস/এসপি/মে ২৫, ২০২২)