আশজাদ রসুল সিরাজী, গাজীপুর : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক বলেছেন, আব্দুল গাফফার চৌধুরী শুধু মহান শহীদ দিবসে প্রভাত ফেরীর সঙ্গীতই রচনা করেননি তিনি মহান মুক্তিযুদ্ধের সময় এদেশে পাক হানাদার বাহিনীর বর্বরতার কথা সারা বিশ্বের মানুষের কাছে পৌঁছে দিয়েছেন। তিনি জয়বাংলা পত্রিকা সম্পাদনা করে মুক্তিযোদ্ধাদের খবর সর্বত্র পৌঁছে দিয়ে গুরু দায়িত্ব পালন করেছেন। তিনি আওয়ামীলীগের সমালোচনা করেছেন ঠিক কিন্তু আওয়ামীলীগের নীতি আদর্শের প্রতি তার শ্রদ্ধা ও ভালবাসা ছিল অগাধ।

শনিবার (২৮ মে) দুপুরে গাজীপুরের শ্রীপুরের একটি রিসোর্টে অনুষ্ঠিত ৮০-৯০ দশকের গাজীপুর ছাত্রলীগের পুনর্মিলনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। পুনর্মিলনী কমিটির আহবায়ক আব্দুল হাদী শামীমের সভাপতিত্বে এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, অনুষ্ঠানের উদ্বোধক ও গাজীপুর-৫ আসনের সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি, গাজীপুর জেলা পরিষদের প্রশাসক আখতারুজ্জামান, গাজীপুর মহানগর আওয়ামলীগের সভাপতি আজমত উল্লাহ খান, গাজীপুর মহানগর আওয়ামীগের সহ-সভাপতি কাজী আলিম উদ্দিন বুদ্দিন, শ্রীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শামসুল আলম প্রধান, সাবেক ভিপি ভাওয়াল বদরে আলম কলেজের ভিপি ও পূনর্মিলনী কমিটির সদস্য সচিব মো. আবদুল হালিম সরকার, মহানগর আওয়ামীলীগের সদস্য মো. আবুল কাসেম, কাপাসিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রেজাউর রহমান লস্কর মিঠু, শ্রীপুর উপজেলা আ’লীগের সভাপতি হুমায়ুন কবির হিমু, জেলা যুবলীগের আহবায়ক এসএম আলতাব হোসেন, শেখ মো. পনির, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি হীরা সরকার, মহানগর ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি নাজমুল আহসান জুয়েল প্রমুখ।

মন্ত্রী আরো বলেন, রাজনৈতিক দলের ক্ষমতায় যাওয়ার তিনটি পথ রয়েছে। একটি নির্বাচনের ব্যালটের মাধ্যম অপর দুটি গণআন্দোলন ও গণঅভ্যূত্থান। আওয়ামীলীগ সবগুলো পথই ব্যবহার করতে জানে। অথচ বিএনপি ক্ষমতায় যাওয়ার কোন পথই জানে না। তারা নির্বাচনে না গিয়ে ভোটকেন্দ্র পুড়িয়ে দেয়, মানুষ হত্যা করে, বিদেশীদের কাছে নালিশ করে। অথচ এগুলো করে ক্ষমতায় যাওয়া যায় না।

তিনি বলেন, বাংলাদেশ আওয়ামীলীগ ও ছাত্রলীগের উদ্দেশ্য এক অভিন্ন। জাতির পিতার হাতে প্রতিষ্ঠিত ছাত্রলীগ জাতীর দু:সময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। দেশে থাকা অন্যান্য রাজনৈতিক সংগঠনের আত্মপ্রকাশ হওয়ার পর তাদের লেজুরবৃত্তি করতে ছাত্রসংগঠনের জন্ম হলেও একমাত্র ছাত্রলীগের ইতিহাসই ব্যতিক্রম। এর ইতিহাস গৌরবের ইতিহাস।

গাজীপুর জেলার ৮০ ও ৯০ দশকের ছাত্রলীগ নেতা কর্মীদের প্রথম পুণর্মিলনীর দিনব্যাপী আনুষ্ঠানিক উদ্বোধনের সময় গাজীপুর-৫ আসনের সাংসদ ও সাবেক মহিলা বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, এ প্রজন্মের ছাত্রলীগের ছেলেরা তাদের সরকারকে ক্ষমতায় দেখেছে। তারা ক্ষমতার স্বাদ ভোগ করছে। কিন্তু তারা রাজনীতির কন্টকাকীর্ণ পথ দেখেনি, কীভাবে স্বৈরাচারবিরোধী, বিএনপি-জামাত জোটবিরোধী আন্দোলন হয়েছে তাও দেখেনি। জৈষ্ঠ্য নেতা-কর্মীদের কাছ থেকে এসবের ইতিহাস তাদেরকে শোনতে হবে, শিক্ষা নিতে হবে।

তিনি আরও বলেন, এখন ডিজিটাল যুগ। এ যুগ দিয়ে ৮০ ও ৯০ এর দশক বা আগের আন্দোলন সংগ্রামের ঘটনা বিবেচনা করা যাবে না। ডিজিটালের এ যুগে নতুন প্রজন্মের চ্যালেঞ্জ হল আওয়ামীলীগ তথা সরকারের বিরুদ্ধে সকল অপপ্রচার কীভাবে মোকাবিলা করতে হবে। আন্দোলন কত কঠিন, কত ত্যাগের ও ধৈর্য্যর বিনিময়ে সফলতা অর্জন হয় তা তাদেরকে জানাতে হবে।

এ পুনর্মিলনী অনুষ্ঠানের সদস্য সচিব আবদুল হালিম সরকার বলেন, বর্তমান সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ৮০-৯০দশকের ছাত্রলীগের নেতা-কর্মীরা মুজিব আদর্শ বাস্তবায়নে প্রাণপন লড়াইয়ে অবতীর্ণ হন। বিভিন্ন আন্দোলণে অংশ নিয়ে গণতান্ত্রিক দাবি আদায়ে বলিষ্ঠ ভুমিকা রেখেছে। নতুন প্রজন্মকে ওইসব কাজে উদ্বুদ্ধ করতেই এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

(এআরএস/এএস/মে ২৮, ২০২২)