মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়ায় গ্রেড পয়েন্ট যোগ্যতায় পূর্বের নিয়ম বহাল রাখা এবং জাতীয় বাজেটের ২৫% শিক্ষাখাতে বরাদ্দ দেয়ার দাবিতে মৌলভীবাজারে সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

সোমবার (২৯ মে) সকাল সাড়ে ১১টার দিকে সংগঠনটির মৌলভীবাজার সরকারি কলেজ শাখার উদ্যোগে সরকারি কলেজ ক্যাম্পাসে ছাত্র সমাবেশের আয়োজন করে।

কলেজ সংগঠক জসিম উদ্দিনের সভাপতিত্বে এবং রাজিব সূত্রধরের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সদস্য রেহনোমা রুবাইয়াৎ, মৌলভীবাজার সরকারি কলেজ শাখার সাবেক সভাপতি ও জেলা সভাপতি বিশ্বজিৎ নন্দী, জেলা শাখার সহসভাপতি প্রিতম দাস এবং কলেজ শিক্ষার্থীদের পক্ষে থেকে বক্তব্য রাখেন মোঃ ইজার, আহমেদ হোসেন প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, প্রতি বছর বাজেটের আকার আকৃতি বৃদ্ধি পায় কিন্তু প্রতি বাজেটেই জনগণের স্বাস্থ্য, শিক্ষা সহ মৌলিক অধিকারগুলো পদদলিত হয়। জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স প্রথম বর্ষ ভর্তি আবেদনে মানবিকের জন্য এসএসসিতে ৩.৫০ এবং এইচএসসিতে ৩.০০ পয়েন্ট এবং বিজ্ঞান ও ব্যবসা শাখা শিক্ষার্থীদের উভয় পরীক্ষাতে জিপিএ ৩.৫০ থাকা বাধ্যতামুলক, ফলে এইবার অনার্স ভর্তি ইচ্ছুক বিরাট অংশের শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করতে বঞ্চিত হচ্ছে। তাহলে কি উচ্চ শিক্ষাকে সংকুচন করা হচ্ছে নাকি জাতীয় বিশ্ববিদ্যালয় বেসরকারি প্রতিষ্ঠানে ভর্তির জন্য প্রলোভিত করছে। ফলে উচ্চশিক্ষার দ্বার সবার জন্য আর উন্মুক্ত রইলে না। শিক্ষা সংকোচনের এই অগণতান্ত্রিক সিদ্ধান্ত জাতীয় বিশ্ববিদ্যালয়কে বাতিল এবং উচ্চ শিক্ষার আসন সংখ্যা বৃদ্ধি করতে হবে।

সমাবেশে বক্তারা আরও বলেন, ২০২২-২৩ অর্থবছরের জাতীয় বাজেট ঘোষিত করবে সরকার, এই বাজেটে সামরিক এবং প্রশাসন খাতে ব্যয় বরাদ্দ কমিয়ে শিক্ষাখাতে ব্যয় বরাদ্দ বৃদ্ধি করা। আগামী বাজেটে শিক্ষা খাতে ব্যয় বরাদ্দ ২৫% নির্ধারণ করা ছাত্র সমাজের দাবি।

(একে/এসপি/মে ৩০, ২০২২)