স্বাধীন মোহাম্মদ আব্দুল্লাহ, কেশবপুর : কেশবপুরে বয়সের কাছে হার না মেনে নিজের সংসার চালাতে সিদ্ধ ডিম বিক্রি করেন মোঃ ইমান আলী সরদার (৬৭) ও মোঃ হোসেন আলী সরদার (৬২) নামের আপন দুই ভাই। তারা হাসানপুর ইউনিয়নের বুড়িহাটি গ্রামের মৃত সাদের আলী সরদারের ছেলে। হাসানপুর বাজারের বটতলা নামক জায়গায় প্রতিদিন বিকেলে ডিম সিদ্ধ করে নিয়ে পাশাপাশি দোকান বসায় তারা। দিনের শুরুতে নিজ গ্রামসহ আশেপাশের গ্রাম থেকে হাঁস, মুরগি, কোয়েল পাখি ও খামারের মুরগির ডিম কিনতে বেরিয়ে পরেন তারা। এই ডিম কখনও কখনও বিভিন্ন দোকানে পাইকারি বিক্রি করে থাকেন। তবে নিয়মিত ডিম সিদ্ধ করে বিক্রি করাই তাদের পেশা।

দুই ভাই প্রতিদিন গড়ে ১৪০-১৬০ পিচ সিদ্ধ ডিম বিক্রি করে খরচ বাদে আনুমানিক ১৫০-২০০ টাকা আয় করেন। এতে কোনো মতে তাদের নিজেদের সংসার চালাতে হয়। সব জিনিসের দাম বাড়াতে আগের চেয়ে বেশি দামে ডিম কিনতে হচ্ছে তাদের। তাই প্রতি পিচ সিদ্ধ ডিম তারা ১০ টাকা থেকে বর্তমানে ১২ টাকা দরে বিক্রি করছেন। দূর দূরন্ত থেকে এসে মানুষ সিদ্ধ করা গরম গরম ডিম খেতে তাদের অস্থায়ী দোকানের সামনে ভিড় করে।

বড় ভাই মোঃ ইমান আলী সরদারের সংসারে ৫ জন ও ছোট ভাই মোঃ হোসেন আলী সরদারের সংসারে ২ জন সদস্য রয়েছে। তারা প্রায় ১৫ বছর যাবদ ডিমের ব্যবসার সাথে জড়িত থেকে স্বল্প মূল্যে মানুষের আমিষের চাহিদা পূরণে আবদান রেখে চলেছেন

(এসএ/এসপি/জুন ০২, ২০২২)