স্পোর্টস ডেস্ক : এক সঙ্গে দুটি মিশন নিয়ে ঢাকা ছেড়েছিল জাতীয় হকি দল। এক. ব্যাংককে এশিয়ান গেমস বাছাই এবং দুই. ইন্দোনেশিয়ার জাকার্তায় এশিয়া কাপ। এই দুই মিশন শেষ করে বৃহস্পতিবার রাতে দেশে ফিরেছেন জিমি-আশরাফুলরা।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে হকি দলকে অভ্যার্থনা জানিয়েছেন বাংলাদেশ হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ।

ব্যাংককে বাংলাদেশ সেমিফাইনালে উঠেই এশিয়ান গেমসের টিকিট নিশ্চিত করেছিল। পরে ফাইনালে উঠে বাংলাদেশ বাজেভাবে হেরে যায় ওমানের কাছে। সেখান থেকে সরাসরি ইন্দোনেশিয়ার জাকার্তায় গিয়ে এশিয়া কাপে অংশ নেয় লাল-সবুজ জার্সিধারীরা।

এশিয়া কাপে বাংলাদেশের প্রথম লক্ষ্য ছিল গতবারের ষষ্ঠ স্থান নিশ্চিত করা এবং পঞ্চম স্থানের জন্য লড়াই করা। বাংলাদেশ গ্রুপ ম্যাচে ওমানকে হারানোয় এবং স্থানী নির্ধারণী ম্যাচে ইন্দোনেশিয়াকে হারানোয় টিকে থাকে আগের অবস্থানে। তবে পঞ্চম স্থান নির্ধারণী ম্যাচে প্রতিপক্ষ পাকিস্তান পড়ায় বড় হারে ষষ্ঠ স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হয়।

এই টুর্নামেন্টে খেলার পর বাংলাদেশের র‍্যাংকিং ২৭ হয়েছে। আন্তর্জাতিক হকি ফেডারেশন ঘোষিত এই র‍্যাংকিংয়ে বাংলাদেশ প্রথমবারের মতো ওমানকে টপকে ২৭ হয়েছে। হকিতে এটি একটি ভালো অর্জন।

এশিয়ান গেমস বাছাইয়ে লক্ষ্যপূরণ, এশিয়া কাপে অবস্থান ধরে রাখা এবং র‍্যাংকিংয়ে উন্নতি মিলিয়ে এই সফরটা ব্যতিক্রম হয়ে থাকলো বাংলাদেশ হকির জন্য।

(ওএস/এএস/জুন ০৩, ২০২২)