নিউজ ডেস্ক : হজ নিয়ে বেফাঁস মন্তব্য করে তোপের মুখে পড়া মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী নিজের মন্তব্যে অনড় রয়েছেন। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিলেই তিনি তার সম্মানে মন্তব্য প্রত্যাহার করে নিতে পারেন বলে জানিয়েছেন। বর্তমানে তিনি মেক্সিকোতে অবস্থান করছেন।

মঙ্গলবার বিবিসি বাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, একজন স্বাধীন ও আধুনিক মানুষ হিসাবেই তিনি হজ সম্পর্কে এই মন্তব্য করেছেন। তিনি আরো বলেন, চাপের মুখে তার পদত্যাগ করার কোনো প্রশ্নই আসে না।

লতিফ সিদ্দিকী বলেন, ‘আমি কিছুই করবো না। প্রধানমন্ত্রী যে নির্দেশ দেবেন আমি সেটা প্রতিপালন করবো। তার এই মন্তব্যকে ঘিরে বিভিন্ন দলের নেতারা যেসব কথাবার্তা বলছেন, সেসব বিষয়ে তিনি অবহিত আছেন বলে বিবিসিকে জানান। তবে বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী বা আওয়ামী লীগের কোনো নেতার সঙ্গে তার কথা হয়নি বলে জানান তিনি।

আওয়ামী লীগের প্রবীণ এই নেতা বলেন, “আমি শুধু আমার বিশ্বাসের কথা বলেছি। এতে কারো কারো আঘাত লাগতে পারে। তাছাড়া তারাও আমাকে আঘাত করে মতামত প্রকাশ করছে।”

যুক্তরাষ্ট্রে বাংলাদেশিদের একটি অনুষ্ঠানে তিনি কি বলেছেন, তার একটি অডিও বাজিয়ে শোনাতে চাইলে তিনি বলেন, ‘আমাকে এটা শোনানোর প্রয়োজন নেই। কারণ সেখানে যা বলেছি সেটা আমি জানি। যা রেকর্ড করা আছে, সেটা ঠিকই আছে। আমি ওই কথার ১০০ ভাগ দায়িত্ব নিচ্ছি।’

লতিফ সিদ্দিকী আরও বলেন, “অনুতাপ করার কিছু নেই। প্রধানমন্ত্রী রাষ্ট্র পরিচালনায় তাকে কিছু দায়িত্ব দিয়েছেন। তিনি যেটা ভালো মনে করবেন তাই করবেন। আমি যদি তার বোঝা হয়ে যাই তাহলে তার বোঝা রাখবেন কেনো?”

তিনি বলেন, ‘আমি ভেবেছিলাম মুক্ত পৃথিবীতে এসেছি, যেখানে সবাই মুক্ত বিহঙ্গ, কোনো কিছুতেই বাধা নাই। এখানে যে কালো বিড়াল এতো রয়ে গেছে তাতো আমি জানি না।

(ওএস/অ/অক্টোবর ০১, ২০১৪)