স্পোর্টস ডেস্ক : তিনি কেন এখন বিশ্বের এক নম্বর নারী টেনিস তারকা, সেটা বুঝিয়ে দিলেন ইগা শিয়াটেক। মাত্র ১৮ বছর বয়সী আমেরিকান তারকা কোকো গফকে ৬৮ মিনিটের লড়াইয়ে সরাসরি ৬-১, ৬-৩ সেটে হারিয়ে দ্বিতীয়বারের মত ফরাসি ওপেনের শিরোপা জিতে নেন পোলিশ তারকা শিয়াটেক।

ফাইনালের পর শিয়াটেক যখন পুরস্কার নিতে আসেন, তখন তার মাথায় পরা ক্যাপে ইউক্রেনের পতাকার রঙের একটি ফিতে আটকানো ছিল। এটা দিয়ে তিনি যে বার্তা দিতে চাইলেন তা স্পষ্ট। ফরাসি ওপেন জিতে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের পাশে থাকার কথাই জানিয়ে তিলেন ইগা শিয়াটেক।

দ্বিতীয় বার ফরাসি ওপেন জেতার পথে মাত্র একটি সেট হেরেছিলেন ২১ বছর বয়সী পোল্যান্ডের এই টেনিস তারকা। ম্যাচ জয়ের পর শিয়াটেক যখন উদযাপনে ব্যস্ত, তখন চোখের পানিতে কষ্ট লুকানোর চেষ্টা করছিলেন জীবনে প্রথম কোনো গ্র্যান্ড স্লামের ফাইনাল খেলা কোকো গফ। দৃশ্য দেখে শিয়াটেন নিজে গিয়ে কোকো গফকে জড়িয়ে ধরে স্বান্তনা দেন, শুভেচ্ছা জানান।

পুরো স্টেডিয়াম এ সময় তার জন্য উঠে দাঁড়িয়ে হাততালি দিচ্ছিল। ওই সময় শিয়াটেক বলেন, ‘আমি ইউক্রেন সম্পর্কে কিছু বলতে চাই। এখনও যুদ্ধ চলছে, তোমরা শক্ত হও। যখন থেকে যুদ্ধ শুরু হয়েছে, ভাবছি পরের প্রতিযোগিতা খেলার সময় অবস্থার উন্নতি হবে। এখনও সেই আশা করছি।’

শুধুমাত্র ফরাসি ওপেন শিরোপা জেতাই নয়, টানা ৩৫ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডও গড়লেন শিয়াটেক। ভেনাস উইলিয়ামস টানা ৩৫ ম্যাচ জয়ের রেকর্ড গড়েছিলেন ২০০০ সালে।

এবারের উইম্বলডনে রাশিয়া এবং বেলারুশের প্রতিযোগীদের খেলতে দেওয়া হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে এরই মধ্যে। যদিও ফরাসি ওপেনে তারা খেলতে পেরেছেন। যদিও রাশিয়া বা বেলারুশের পতাকা ব্যবহার করতে পারেননি তারা।

দু’বছর আগেও ফরাসি ওপেন জিতেছিলেন শিয়াটেক। করোনার প্রভাব বেশি থাকায় সেবার পুরস্কার নিতে হয়েছিল মাস্ক পরে। পাশে থাকার জন্য পরিবার এবং সমর্থকদের ধন্যবাদ জানান শিয়াটেক। অন্যদিকে কেঁদে বুক ভাসানো ১৮ বছর বয়সী কোকো গফ জানিয়ে দিলেন, পড়াশোনার দিকেই এখন মন দিতে চান তিনি।

(ওএস/এসপি/জুন ০৫, ২০২২)