মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : বিশ্ব পরিবেশ দিবসে মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যান,লাঠিটিলা, হাওর, নদী, বনাঞ্চল ও খালবিলসহ পরিবেশ প্রকৃতি সংরক্ষণের দাবি জানিয়ে মৌলভীবাজারে সংহতি ও গণস্বাক্ষর অভিযান করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও ভলান্টিয়ার ফর বাংলাদেশ। 

রবিবার (৫ জুন) সকাল সাড়ে ১১টার দিকে মৌলভীবাজার শহরের প্রেসক্লাব চত্বরে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও ভলান্টিয়ার ফর বাংলাদেশ যৌথভাবে দিবসটির আয়োজন করে।

ভলান্টিয়ার ফর বাংলাদেশ মৌলভীবাজার জেলা শাখার সভপতি আরিফুল ইসলাম এর সঞ্চালনায় সংহতি সমাবেশে বক্তব্য রাখেন,পরিবেশ আন্দোলন (বাপা) এর সিলেট বিভাগীয় সমন্বয়কারী নাট্যব্যক্তিত্ব আ.স.ম সালেহ সোহেল, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আকমল হোসেন নিপু, মাছরাঙা টিভির জেলা প্রতিনিধি তমাল ফেরদৌস দুলাল, সাংবাদিক মাহবুবুর রহমান রাহেল, সাংবাদিক মোঃ আব্দুল কাইয়ুম,সাংবাদিক দুরুদ আহমদ, মানবাধিকার নেতা সেলিম আহমদ, সাংবাদিক শাহনেওয়াজ চৌধুরী সুমন, ভলান্টিয়ার ফর বাংলাদেশ এর সংগঠক জান্নাত রিয়া ও শুভ মিয়া।

সংহতি ও গণস্বাক্ষর অভিযানে বক্তারা জেলার জলাভূমি রক্ষায় সংশ্লিষ্টরা এগিয়ে না আসলে জেলার হাওর জলাশয় মরুভূমিতে পরিনত হবার আশঙ্কা জানিয়ে বলেন, হাওরের জলাভূমিতে মাছ ও পাখি শিকার ও অপরিকল্পিতভাবে ফিশারী করার কারনে পানির স্থর নীচে নেমে আসছে, যা আগামীতে মরুভূমিতে পরিনত হবে । এসময় জেলা সদরের উপকন্ঠে অবস্থিত বিসিক শিল্প নগরীর দুষিত বর্জ্যে হাওরের জলাভূমি নষ্ট হওয়ায় উদ্বেগ প্রকাশ করেন বক্তারা। কর্মসূচি থেকে জেলার পরিবেশ প্রকৃতি রক্ষায় সরকারকে এগিয়ে আসার আহবান জানানো হয়।

পরিবেশ আন্দোলন বাপা'র সিলেট বিভাগীয় সমন্বয়কারী আ.স.ম সালেহ সোহেল বলেন, আমরা মনে করি লাউয়াছড়া জাতীয় উদ্যানে প্রচুর পরিমাণে ফলজবৃক্ষ লাগানো উচিত। এই ফলজ বৃক্ষ না থাকার কারণে খাবারের অভাবে বন্যপ্রাণীরা লোকালয়ে চলে আসছে, এটা পরিবেশের জন্য বড় একটা হুমকি। কারন প্রাই সেখানে বন্যপ্রাণীরা মারা যাচ্ছে অথবা নানাভাবে আক্রান্ত হচ্ছে। লাঠিটিলায় সাফারি পার্ক করা প্রসঙ্গে তিনি বলেন,এটি সরকারের একটা ভুল সিদ্ধান্ত। আমরা সরকারকে এই ভুল সিদ্ধান্ত থেকে সরে আসার অনুরোধ করছি। কারন আমরা মনে করি লাঠিটিলায় সাফারি পার্ক হলে ভারত এবং বাংলাদেশের প্রাণীরা যে আসা যাওয়া করে, সেটি বন্ধ হয়ে যাবে। লাঠিটিলায় যে জীববৈচিত্র্য রয়েছে সেটি নষ্ট হবে। লাঠিটিলায় পরিবেশ প্রকৃতি রক্ষা করার জন্য সরকার যে রাজস্ব আয়ের চিন্তা করছে,আমরা মনে করছি সরকারের রাজস্ব আয় খুব বেশি আদায় হবেনা। কারন দেশে আরো দুটি সাফারি পার্ক রয়েছে। সেগুলোতে সরকার খুব একটা লাভবান হচ্ছে না।

এদিকে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে মৌলভীবাজারে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ আয়োজনে পৌর জনমিলন কেন্দ্রে আলোচনা সভাসহ নানা আয়োজন করা হয়। পাশাপাশি জেলার বিভিন্ন উপজেলা শহরেও দিবসটি উপলক্ষে কর্মসূচি পালন করেছে পরিবেশবাদী সংগঠনগুলো।

(একে/এসপি/জুন ০৫, ২০২২)