আশজাদ রসুল সিরাজী, গাজীপুর : বাঁকা পা নিয়ে জন্মগ্রহণ করা শিশুদের চিকিৎসা দিচ্ছে ওয়াক ফর লাইফ নামে একটি সংস্থা। বাঁকা পা নিয়ে জন্ম দেওয়া শিশুদের মধ্যে ২০০৯ সাল থেকে বাংলাদেশের ৩১টি শাখা থেকে প্রায় ৩০ হাজার শিশু চিকিৎসা পেয়ে সুস্থ্য ও স্বাভাবিক জীবনে ফিরে এসেছে।

সোমবার (৬ জুন) সকালে গাজীপুর মহানগরীর প্রকৌশল ভবনের ডায়াবেটিস সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে কোনসিটি চিকিৎসক জামিল হাসান এ তথ্য জানান। এ উপলক্ষ্যে র‌্যালি ও কেককাটা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে হেলথ কেয়ার ফার্মাসিটিক্যালসের কর্মকর্তা আবুল হাসনাত এবং বিশিষ্ট ব্যবসায়ী সাধন সরকার উপস্থিত ছিলেন।

ওয়াক ফর লাইফের গাজীপুরের কোনসিটি চিকিৎসক মোঃ জামিল হোসেন জানান, গিনকো ফাউন্ডেশনের পরিচালনায় অস্ট্রেলিয়ান এইড এর সহযোগিতায় ওয়াল্ক ফর লাইফ এর আয়োজনে সোমবার গাজীপুরে র‌্যালি, দরিদ্র ক্লাব ফুট শিশুদের ১২টি পরিবারকে খাদ্য সহায়তা সামগ্রী বিতরণ এবং যাতায়ত বাবদ ৪০০ টাকা করে প্রদান করা হয়।

তিনি আরো জানান, শুন্য থেকে ৫ বছর বয়স পর্যন্ত যে সব শিশু বাঁকা পা নিয়ে জন্ম গ্রহন করে থাকে সে সব শিশুদের চিকিৎসা দেওয়া হয়। এতে শিশুরা অল্প সময়েই স্বাভাবিক জীবনে ফিরে আসে। আর্থিকভাবে অস্বচ্ছল ও দরিদ্র রোগীদের বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা রয়েছে।

ক্লাব ফুট শিশুদের চিকিৎসার উদ্ভাবক ডা. কনসেটির জন্ম দিন উপলক্ষ্যে প্রতিবছর সারা বিশ্বে এ দিবসটি পালন করা হয়।

জামিল হোসেন জানান, কুসংস্কার ও ভ্রান্ত ধারনা দূর করতে এবং বাঁকা পা ছোট বেলায় চিকিৎসাতে যে ভাল হয়, সে বিষয়ে জনগণের মধ্যে সচেতনতাবৃদ্ধি করার লক্ষ্যে বিশ্বব্যাপি ক্লাবফুট দিবস পালিত হয়।

(এআরএস/এএস/জুন ০৬, ২০২২)