সোহেল সাশ্রু, কিশোরগঞ্জ : ভৈরবে র‌্যালী, গাছের চারা বিতরণ, আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণের মাধ্যমে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে।

পিপলস্ ওরিয়েন্টেড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন (পপি) এর আয়োজনে ও সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রকল্প (এসইপি) এর বাস্তবায়নে ৫ জুন রোববার সকালে উপজেলা পরিষদের সহযোগিতায় উপজেলা সম্মেলন কক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ভৈরব পাদুকা পরিবেশ উন্নয়ন ফোরাম এর সহ-সভাপতি প্রভাষক বরকত উল্লাহ পাঠানের সভাপতিত্বে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে ‘একটাই পৃথিবী : প্রকৃতির ঐকতানে টেকসই জীবন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ভৈরব উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. জুলহাস হোসেন সৌরভ।

অনুষ্ঠানে শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, পপি-এসইপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো. বাবুল হোসেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ভৈরব পাদুকা কারখানা সমবায় সমিতির সাধারণ সম্পাদক মো. সবুজ মিয়া। অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, পাদুকা উদ্যোক্তা মো. মাসুদ রানা ও মো. সোহেল মিয়া।

আলোচনা সভায় বক্তারা বলেন, প্রকৃতি ও পরিবেশ থেকে আমরা নানা উপাদান গ্রহণ করেই বেঁচে থাকি। কাজেই প্রকৃতি ও পরিবেশ ক্ষতিগ্রস্ত হলে পৃথিবী তথা আমাদের অস্তিত্ব হুমকির মুখে পড়বে। পৃথিবীতে মানবজাতির অস্তিত্ব টিকিয়ে রাখার স্বার্থে আমাদেরকে প্রকৃতি ও পরিবেশের সাথে নিবিড় সম্পর্ক গড়ে তুলতে হবে। তাই ১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচীর (ইউএনইপি) উদ্যোগে প্রতি বছর সারাবিশ্বের একশ’টিরও বেশি দেশে ৫ জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ পালন করে আসছে।

এছাড়া বক্তারা পাদুকা ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, ভৈরবে ছোট-বড় মিলিয়ে দশ হাজারের মত পাদুকা কারখানা রয়েছে। এইসব পাদুকা কারখানায় পাদুকা উৎপাদনের সময় বিভিন্ন ধরণের ক্যামিকেল ব্যবহার করা হয়ে থাকে। আর এইসব ক্যামিকেল ব্যবহৃত বিভিন্ন বর্জ্য পাদুকা শ্রমিকরা অবহেলা করে যেখানে সেখানে ফেলার কারণে বৃষ্টির পানিতে মিশে খাল-বিলে, নালা-ডোবায় যাচ্ছে। যার কারণে মাটি, পানি দূষিত হচ্ছে ও দুর্গন্ধ ছড়াচ্ছে। এতে করে পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে। তাই পাদুকা শ্রমিকরা যেন সঠিকভাবে পাদুকার বর্জ্য সংগ্রহ ও ব্যবস্থাপনা করতে পারে এ জন্য আমরা পপি’র সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রকল্প (এসইপি) মাধ্যমে পরামর্শ ও সহযোগিতা করে যাচ্ছি।

আলোচনা শেষে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

(এসএস/এসপি/জুন ০৬, ২০২২)