স্পোর্টস ডেস্ক : ব্যাংকের সম্পত্তি আত্মসাৎ করার অভিযোগে মঙ্গলবার গ্রেফতার হয়েছেন ভারতের সাবেক উইকেটরক্ষক নমন ওঝার বাবা বিনয় ওঝা। ৯ বছর আগে একটি ব্যাংক থেকে ২ হাজার কোটির বেশি টাকা আত্মসাৎ করেছিলেন তিনি, এমনটাই অভিযোগ। এতদিন এই মামলায় অভিযুক্ত বিনয় পলাতক ছিলেন।

ভারতীয় গণমাধ্যমের খবর, ২০১৩ সালে ব্যাংক অফ মহারাষ্ট্র শাখা জৌলখেদাতে পোস্টিং হওয়া ব্যাংক ম্যানেজার অভিষেক রত্নম এই আর্থিক কেলেঙ্কারির ষড়যন্ত্র করেছিলেন।

কিন্তু রত্নমের বদলির পরে সেই বছরেই বিনয় ওঝা, অন্য একজনের সাথে ষড়যন্ত্র করে মোট ৩৪টি জাল অ্যাকাউন্ট খোলেন। এরপর তাদের ওপর কেসিসি ঋণ স্থানান্তর করে প্রায় ১ কোটি ২৫ লাখ টাকা হাতিয়ে নেন। এই সময়ে বিনয় ওঝা ব্যাংকে শাখা ব্যবস্থাপক পদে কর্মরত ছিলেন।

এরপর সাবেক ব্যবস্থাপক অভিষেক রত্নম, বিনোদ পাওয়ার, হিসাবরক্ষক নীলেশ চলত্রে এবং দিনানাথ রাঠোরের সাথে মিলে গোটা টাকা ভাগ করে নেন বিনয়। সঙ্গে সঙ্গে এই হিসাবের গড়মিল ধরা পড়েনি।

প্রায় এক বছর পরে, ব্যাংকের নতুন শাখা ব্যবস্থাপক রীতেশ চতুর্বেদী ব্যাপারটি লক্ষ্য করে থানায় অভিযোগ করেন। অভিযোগ ছিল যে, ভুয়া নাম ও ছবির ভিত্তিতে কিষাণ ক্রেডিট কার্ড বানিয়ে ব্যাংক থেকে টাকা তোলা হয়েছে। অভিযুক্তরা মৃত মানুষদের নামে একটি অ্যাকাউন্ট খুলে টাকা তোলে। এর পাশাপাশি অন্য কৃষকদের নামে কেসিসি করেও টাকা তোলা হয়।

তদন্তের পর, পুলিশ প্রত্যেক অভিযুক্তকে গ্রেফতার করে। কিন্তু মামলাটি দায়ের হওয়ার পর থেকেই পলাতক ছিলেন নমন ওঝার পিতা। মঙ্গলবার তিনিও ধরা পড়েছেন। গ্রেফতার করেছে পুলিশ। পরে তাকে আদালতে হাজির করা হয়। তার একদিনের পুলিশ রিমান্ডের আবেদন করা হয়েছে।

৩৮ বছর বয়সী নমন ওঝা ভারতের হয়ে তিন ফরম্যাটেই খেলেছেন। তবে তার আন্তর্জাতিক ক্যারিয়ার বড় হয়নি। একটি করে টেস্ট, ওয়ানডে আর দুটি টি-টোয়েন্টিতেই শেষ হয়েছে তার ক্যারিয়ার। তবে ঘরোয়া ক্রিকেটে রেকর্ড বেশ সমৃদ্ধই ছিল।

(ওএস/এসপি/জুন ০৭, ২০২২)