মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : সাম্প্রতিক সময়ে দেশে অগ্নি দুর্ঘটনা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে পুলিশের অগ্নি-নির্বাপণে দক্ষতা বৃদ্ধির লক্ষে মৌলভীবাজার পুলিশের বার্ষিক অগ্নি-নির্বাপণ কর্মশালা ও মহড়া অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার (৭ জুন) দুপুরে মৌলভীবাজার জেলা পুলিশের আয়োজনে ও মৌলভীবাজার ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের সহযোগিতায় পুলিশ লাইন্স মাঠে বার্ষিক অগ্নি-নির্বাপণ কর্মশালা ও মহড়া অনুষ্ঠিত হয়।

পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া এর পক্ষে বার্ষিক অগ্নি-নির্বাপণ কর্মশালা ও মহড়ার উদ্বোধন করেন অতিরিক্ত পুলিশ সুপার (এডমিন এন্ড ফাইন্যান্স) হাসান মোহাম্মদ নাসের রিকাবদার। এসময় আরো উপস্থিত ছিলেন মৌলভীবাজার ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের উপ পরিচালক আব্দুল্লাহ হারুন পাশা।

মহড়ায় প্রাকৃতিক দূর্যোগ বা অগ্নিকাণ্ড সংঘটিত হলে উদ্বার কাজ ও অগ্নি নির্বাপণের নানান কৌশল প্রদর্শন করা হয়। বাসাবাড়িতে আগুন লাগলে আতঙ্কিত না হয়ে কিভাবে সহজেই আগুন নিয়ন্ত্রণ করা যায় তা প্রদর্শনীতে দেখানো হয়।

অগ্নি-নির্বাপণ কর্মশালা ও মহড়া বিষয়ে জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার হাসান মোহাম্মদ নাসের রিকাবদার বলেন, এ ধরনের মহড়া আমাদের পুলিশের অগ্নি নির্বাপণে দক্ষতা বৃদ্ধি ও সাধারণ জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে সহায়ক হবে।

তিনি আরো বলেন, সাম্প্রতিক সময়ে অগ্নিকাণ্ডের ঘটনা বৃদ্ধি পেয়েছে, তাই অগ্নিকাণ্ড সংক্রান্ত দূর্ঘটনা প্রতিরোধে প্রতিটি পরিবার ও ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নি নির্বাপণের প্রাথমিক ব্যবস্থা রাখতে হবে।

(একে/এসপি/জুন ০৭, ২০২২)