সোহেল সাশ্রু, কিশোরগঞ্জ : ভৈরবে এইচআইভি প্রতিরোধে সচেতনতামূলক সভা করেছে বন্ধু সোস্যাল ওয়েলফেয়ার সোসাইটি ভৈরব সাব ডিআইসি। আজ বুধবার বেলা ১২টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতাল সম্মেলন কক্ষে প্রায়োটাইজড এইচআইভি প্রিভেনশন সার্ভিসেস এমং কী পপুলেশন ইন বাংলাদেশ দি গ্লোবাল ফান্ড প্রজেক্ট এর সহযোগিদায় এ সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভৈরব উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. বুলবুল আহম্মদ।

এছাড়া অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. আদনান হাসান, ডা. জহির উদ্দিন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা ইসরাত জাহান ত্রপা, এনটিভির স্টাফ রিপোর্টার মোস্তাফিজ আমিন, দৈনিক সময়ের আলো প্রতিনিধি রাজীবুল হাসান, বন্ধু সোস্যাল ওয়েল ফেয়ার সোসাইটি ভৈরব সাব ডিআইসির প্রোগ্রাম অফিসার মো. মাছুম মিয়া, ডিমেইন ফাউন্ডেশন প্রতিনিধি মো. রুবেল প্রমুখ।

অনুষ্ঠানে অতিথিরা তাদের বক্তব্যে বলেন, মানুষ সমাজে বসবাসকারী জীব। সমাজে বসবাস করার সময়ে নানাবিধ রোগব্যাধি দ্বারা সংক্রমিত হয়ে থাকে। তেমনি এইচআইভি হলো এমন একটি ভাইরাস। যা মানুষের শরীরের প্রয়োজনীয় কিছু কোষ রয়েছে সেসব কোষ রোগ প্রতিরোধকারী হিসেবে কাজ করে। কিন্তু এইচআইভি ভাইরাস শরীরের রোগ প্রতিরোধকারী কোষগুলিকে নষ্ট করে দেয়। যার ফলে আক্রান্তকারী দিন দিন ক্রমশ দুর্বল হয়ে পড়ে। পৃথিবীতে এই রোগের কোন কার্যকরি চিকিৎসা নেই।

তবে এটি প্রতিরোধ করতে হবে। সেজন্যই সমাজের সকল শ্রেণির মানুষদের এইচআইভি/এইডস সম্পর্কে জানতে হবে এবং সমাজের অন্যদের এর সম্পর্কে সচেতন করতে হবে। তাহলেই এই মরণব্যাধী রোগ থেকে মানুষ বাঁচতে পারবে। আমাদের সমাজে কিছু লোক আছে তারা এই বিষয়ে তেমন সচেতন না যার ফলে অনেকেই সচেতনতার অভাবে এইচআইভিতে সংক্রমিত হচ্ছে। তাই সমাজের সকলদের সচেতনতা বৃদ্ধির জন্য এই ধরণের সভা আয়োজন করার আহবান জানান অতিথিরা।

সভায় স্বাস্থ্যকর্মী, সাংবাদিক, বিভিন্ন মসজিদের ইমাম, এনজিওকর্মী, সামাজিক ও রাজনৈতিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

(এস/এসপি/জুন ০৮, ২০২২)