তুষার কান্তি বিশ্বাস, গোপালগঞ্জ : গোপালগঞ্জের বুনো পরিবারের বসতভিটা দখল চেষ্টার অভিযোগ উঠেছে এক প্রভাবশালীর বিরুদ্ধে। অসহায় ওই পরিবারের বসতভিটা দখলে ব্যর্থ হয়ে ভয়ভীতি ও প্রাণনাশের হুমকি দিচ্ছে প্রভাবশালীর লোকজন।

এ ব্যাপারে ওই ভূক্তভোগী পরিবারের সদস্য কাশিয়ানী উপজেলার ব্যাসপুর গ্রামের তুলসী রানী কর্মকার আদালতে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করেছেন।

আদালতে আবেদনের বিবরণে জানা গেছে, ব্যাসপুর গ্রামের (আদিবাসী পল্লীর) বুনো পল্লীর বাসিন্দা সুভাষ কর্মকার ২০০৬ সালে ৫ নং ব্যাসপুর মৌজার বিআরএস ১১৬২ নং খতিয়ানের ৫২২ নং দাগের ১১ শতাংশ ও ৫২১ নং দাগের ১০ শতাংশ মোট ২১ শতাংশ জমি কিনে সেখানে বসতবাড়ি নির্মাণ করে পরিবার নিয়ে বসবাস শুরু করেন। সুভাষ ২০১১ সালে মারা যান। তারপর তার স্ত্রী তুলসী রানী কর্মকার বসতভিটা ছেড়ে কাজের সন্ধানে পরিবার নিয়ে ঢাকার সাভারে চলে যান। এ সুযোগে পাশ্ববর্তী বিশ্বনাথপুর গ্রামের মাসুদ মোল্লা ওই বসতভিটার জায়গা দখলে নেয়ার চেষ্টা করেন। প্রতিবেশিদের সহযোগিতায় তুলসী রানী দখলে বাঁধা দিলে দখল চেষ্টায় ব্যর্থ হন মাসুদ মোল্লা। এরপর থেকে ওই বুনো পরিবারকে নানা ধরণের ভয়ভীতি ও জায়গা দখল করে ঘর নির্মাণের হুমকি দিচ্ছেন প্রভাবশালী মাসুদ মোল্লা।

আদিবাসী পরিবারের সদস্য তুলসী রানী গত ৩০ মে গোপালগঞ্জ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে নালিশি সম্পত্তি নিয়ে একটি পিটিশন দাখিল করেছেন। এ পিটিশনের শুনানী নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ওই সম্পত্তিতে উভয়পক্ষের শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য কাশিয়ানী থানার ওসিকে নির্দেশ দিয়েছে ওই আদালত।

ভুক্তভোগী ওই নারী অভিযোগ করে বলেন, ‘আমার বসতভিটা জোর করে প্রতিপক্ষ মাসুদ মোল্লা দখলের চেষ্টা করেন ও আমাকে প্রাণনাশের হুমকি দিলে আমি আদালতে একটি পিটিশন দাখিল করি।’ ওই সম্পত্তিতে আদালত স্থিতাবস্থা জারি করেছে। মামলার পর থেকে বিবাদী ও তার পরিবার আমাকে মেরে ফেলার হুমকি দিচ্ছে।

মহেশপুর ইউপি চেয়ারম্যান মো. লুৎফর রহমান লুথু ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ‘দীর্ঘদিন ধরে মাসুদ মোল্লা প্রভাব খাটিয়ে অসহায় বুনো (আদিবাসী) পরিবারের বসভিটার জায়গাটি দখলের পাঁয়তারা করে আসছেন। এমনকি ওই পরিবারের বসতবাড়ির কিছু অংশ জড়িয়ে মার্কেটও নির্মাণ করেছেন মাসুদ।’

এ ব্যাপারে অভিযুক্ত মাসুদ মোল্লা সাথে কথা হলে তিনি আদিবাসী পরিবারের বসতভিটার জায়গা দখলের কথা অস্বীকার করে বলেন, জমির সীমানা নিয়ে বিরোধ রয়েছে। তাই নিয়ে ওই নারীর সাথে বাক বিতন্ডা হয়েছে। আমার নব নির্মিত মার্কেটের সামান্য অংশ তার সীমানায় পড়তে পারে।

কাশিয়ানী থানার ওসি মোহাম্মদ মাসুদ রায়হান বলেন, ‘আদালতের নির্দেশে বিবাদমান জমিতে উভয়পক্ষকে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে বলা হয়েছে। পিটিশন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সেখানে সব ধরণের কাজ বন্ধ করে দেয়া হয়েছে।’

(টিকেবি/এসপি/জুন ১০, ২০২২)