মো: আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমসেরনগর বিমানবন্দর এলাকায় ঢাকা থেকে ছেড়ে আসা সিলেটগামী চলন্ত আন্তঃনগর পারাবত এক্সপ্রেস ট্রেনের তিনটি বগিতে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে।

শনিবার (১১ জুন) দুপুর ১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ফায়ার সার্ভিসের ৪টি ইউনিটের টানা দুই ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। এ ঘটনার ৪ ঘন্টা বন্ধ থাকার পর ফের চালু হলো ঢাকা-সিলেট এবং ঢাকা-চট্টগ্রাম রুটের ট্রে যোগাযোগ।

আন্তঃনগর পারাবতের তিনটি বগিতে ভয়াবহ অগ্নিকান্ডের ফলে বিচ্ছিন্ন হয়ে হয়ে যায় ওই রুটের রেল যোগাযোগ। প্রায় সাড়ে তিন ঘন্টা সেই রেল যোগাযোগ বন্ধ থাকার পর অবশেষে চালু হলো। এই তথ্য নিশ্চিত করেছেন শমসেরনগর স্টেশন মাস্টার জামাল উদ্দিন। তিনি জানান, সিলেট থেকে ছেড়ে আসা ঢাকাগামী আন্তঃনগর জয়ন্তিকা এক্সপ্রেস (৭১৮) ট্রেনটি বিকেল ৪টা ৪০ মিনিটে শমসেরনগর রেলস্টেশন অতিক্রমের মধ্য দিয়ে ঢাকা-সিলেট এবং ঢাকা-চট্টগ্রাম রেল রুটের যোগাযোগ চালু হলো। অগ্নিকান্ডের পর থেকে সিলেট থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসা আন্তঃনগর জয়ন্তিকা এক্সপ্রেস ট্রেনটি লংলা স্টেশনে আটকা পড়েছিল। আগুনে পুড়ে যাওয়া বগিগুলো ঘটনাস্থল থেকে শমসেরনগর স্টেশনে রাখা হয়েছে বলে তিনি জানান।

ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স মৌলভীবাজারের উপ-সহকারী পরিচালক আব্দুল্লা হারুন পাশা জানান,কোন হতাহত হয়নি,তবে কী কারনে আগুনের সূত্রপাত সেটা তদন্ত স্বাপেক্ষে বলা যাবে।

এদিকে ট্রেনে আগুন লাগার ঘটনার ছবি ও ভিডিও সোস্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। এতে দেখা যায় ট্রেনটির তিনটি বগিতে দাউদাউ করে আগুন জ্বলছে। ওই ঘটনায় কোন হতাহতের খবর পাওয়া যায়নি। আগুন লাগার পর তাৎক্ষণিক আশপাশের এলাকার লোকজন বালতি দিয়ে আগুন নেভানোর চেষ্টা চালিয়েছেন বলে জানা যায়। তবে আগুন লাগার আধাঘন্টার মধ্যেই ওই এলাকায় পৌঁছে কমলগঞ্জ,শ্রীমঙ্গল কুলাউড়া মিলে ফায়ার সাভিসের মোট তিনটি ইউনিট। পরবর্তীতে আগুন নিয়ন্ত্রণ কাজে যুক্ত হয় ফায়ার সার্ভিস মৌলভীবাজান ইউনিটও। সব মিলিয়ে ফায়ার সার্ভিসের চারটি ইউনিটের সম্মিলিত চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

(একে/এসপি/জুন ১১, ২০২২)