গোপালগঞ্জ প্রতিনিধি : অনিবন্ধিত বেসরকারি হাসপাতাল,ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারসমূহ বন্ধে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনার আলোকে গোপালগঞ্জের কোটালীপাড়ায় অভিযান পরিচালনা করেছে উপজেলা প্রশাসন।

মঙ্গলবার কোটালীপাড়া উপজেলার বিভিন্ন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে বৈধ কাগজপত্র না থাকায় মুক্তি ক্লিনিকের কার্যক্রম বন্ধ ও মালিকের ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়াও সেবা নার্সিং হোমের ১০ হাজার টাকা, নিউ কোটালীপাড়া ডায়াগনস্টিক সেন্টারকে ৫ হাজার টাকা, রিসাদ মেডিসিন কর্ণারের ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া শারমিনের নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়। অভিযানে কোটালীপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা: প্রভাষ মন্ডল, ঔষধ প্রশাসন অধিদপ্তর গোপালগঞ্জের ঔষধ তত্ত্বাবধায়ক বীথি রানী মন্ডল ও কোটালীপাড়া থানা পুলিশের একটি টিম ভ্রাম্যমাণ আদালতকে সহযোগিতা করেন।

অভিযানে মুক্তি ক্লিনিকের সনদ না থাকায় অনির্দিষ্টকালের জন্য সিলগালা করা হয়। ক্লিনিকটিতে চিকিৎসাধীন থাকা রোগীদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে ভর্তি করে দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া শারমিন।

আফিয়া শারমিন বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশে কোটালীপাড়ায় অনিবন্ধিত ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের তালিকা করে অভিযান চালানো হচ্ছে। হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের নিবন্ধন না থাকা প্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে দেওয়া হবে। তবে নিবন্ধন পেলে সেগুলো আবার চালু করতে পারবেন ব্যবসায়ীরা।

তিনি আরও বলেন, নিবন্ধিত প্রতিষ্ঠান গুলোও যাতে সরকারের বিধি-বিধান মেনে মান সম্মত স্বাস্থ্য সেবা প্রদান করে সে লক্ষ্যে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে এ অভিযান পরিচালনা করা হচ্ছে।

(টিকেবি/এএস/জুন ১৪, ২০২২)