স্টাফ রিপোর্টার : ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য দেশের আটটি প্রতিষ্ঠানের মাধ্যমে ২৮ হাজার ৫০০ টন চিনি ও মসুর ডাল কেনার পৃথক দুটি প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট ব্যয় ধরা হয়েছে ২৮১ কোটি ৬৮ লাখ ২০ হাজার টাকা।

বুধবার (১৫ জুন) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। মন্ত্রী ভার্চুয়ালি এ বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে অর্থমন্ত্রী জানান, আজকে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৪তম এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৯তম সভা হয়েছে। অর্থনৈতিক কমিটির অনুমোদনের জন্য একটি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১৭টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। ক্রয় কমিটির প্রস্তাবনাগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের চারটি, কৃষি মন্ত্রণালয়ের তিনটি, স্থানীয় সরকার বিভাগের দুটি, জননিরাপত্তা বিভাগের দুটি, বাণিজ্য মন্ত্রণালয়ের দুটি, শিল্প মন্ত্রণালয়ের একটি, সেতু বিভাগের একটি, বিদ্যুৎ বিভাগের একটি এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল। এরমধ্যে ক্রয় কমিটি ১৩টি প্রস্তাবে অনুমোদন দিয়েছে।

তিনি আরও জানান, অনুমোদিত প্রস্তাবের মোট অর্থের পরিমাণ দুই হাজার ১৯৪ কোটি ৪৬ লাখ ৪৬ হাজার ৮৩০ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৬৭৩ কোটি ১৫ লাখ ৭০ হাজার ৬৮২ টাকা এবং দেশীয় ব্যাংক ও বৈদেশিক অর্থায়ন এক হাজার ৫২১ কোটি ৩০ লাখ ৭৬ হাজার ১৪৮ টাকা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগে অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমান চৌধুরী সাংবাদিকদের জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) মেঘনা সুগার রিফাইনারি লিমিটেড এবং সিটি সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছ থেকে ১৫ হাজার মেট্রিক টন চিনি কিনতে ১২৩ কোটি ৫ লাখ ৭০ হাজার টাকার অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব জানান, টিসিবির অন্য এক প্রস্তাবে এসিআই পিওর ফ্লাওয়ার লিমিটেড, সেনাকল্যাণ সংস্থা, এনএস কনস্ট্রাকশন, বাংলাদেশ ভোজ্যতেল লিমিটেড, নাবিল নাবা ফুডস লিমিটেড এবং ইজ সার্ভিসেস লিমিটেডের কাছ থেকে ১৩ হাজার ৫০০ মেট্রিক টন মসুর ডাল সর্বমোট ১৫৮ কোটি ৬২ লাখ ৫০ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

অনুমোদিত অন্যান্য প্রস্তাব

বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ‘বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন, কুমিল্লা জোন’ প্রকল্পের প্যাকেজ নম্বর জিডি-১: লট-৪-এর আওতায় টার্নকিভিত্তিতে একটি নতুন সাবস্টেশন স্থাপন এবং ছয়টি সাবস্টেশনের মানোন্নয়নের পূর্তকাজ যৌথভাবে বাংলাদেশের এলইইসি এবং এডিইএক্স-এর কাছ থেকে ১৬০ কোটি ৬৫ লাখ ৩৪ হাজার ৯৩১ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

সেতু বিভাগের অধীন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ কর্তৃক ‘ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি’ প্রকল্পের ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের লক্ষ্যে আনুষঙ্গিক সুবিধাদি নির্মাণের পূর্তকাজ ঠিকাদারি প্রতিষ্ঠান যৌথভাবে টিসিএল এবং এনডিই-এর ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ২৯ কোটি ৪৭ লাখ ৭১ হাজার ৯০১ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদপ্তরের ‘শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ ও ৫০০ শয্যা হাসপাতাল, সিরাজগঞ্জ স্থাপন’ প্রকল্পের আওতায় ছয়তলা বিশিষ্ট হাসপাতাল ভবন নির্মাণের পূর্তকাজ যৌথভাবে এনডিই এবং ইউসিসির ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১৭ কোটি ৯ লাখ ৬৫ হাজার ৫৩৯ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

(ওএস/এসপি/জুন ১৫, ২০২২)