রিপন মারমা, রাঙামাটি : রাঙামাটি বাঘাইছড়ি পৌরসভা নির্বাচনে  মো. জমির হোসেন ও কাপ্তাই  ১নং চন্দ্রঘোনা ইউপি অষ্টম  ধাপ নির্বাচনের চূড়ান্ত ফলাফলে আওয়ামী লীগ মনোনীত  প্রার্থী নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্ধিতাকারী আক্তার হোসেন মিলন জয়লাভ করেছেন। বাঘাইছড়ি পৌরসভা নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী মো. জমির হোসেন পেয়েছেন ৬ হাজার ২শত ৬০ ভোট। আর নিকটতম প্রতিদ্বন্দ্বি পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সমর্থনপুষ্ট স্বতন্ত্র প্রার্থী মোবাইল প্রতীক নিয়ে রহমত উল্ল্যাহ খাজা  পেয়েছেন ২ হাজার ২শত ৭৮ ভোট। কাপ্তাই উপজেলা ১নং চন্দ্রঘোনা নির্বাচনে নৌকার প্রতিক আক্তার হোসেন মিলন ভোট পেয়েছেন সর্বমোট ৩ হাজার ৪'শত ১৫ ভোট। স্বতন্ত্র প্রার্থী আনারস প্রতীক নিয়ে  বিপ্লব মারমা পেয়েছেন ২ হাজার ৬৬ ভোট।

বুধবার (১৫ জুন) সন্ধ্যায় কাপ্তাই উপজেলা পরিষদের সম্মেলন কক্ষ কিন্নরী কাপ্তাই নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা তানিয়া আক্তার বেসরকারি ভাবে ফলাফল ঘোষণা করেন। তিনি আরো বলেন, দেশ স্বাধীন হওয়ার পর থেকে ইতিমধ্যে চন্দ্রঘোনাতে ৮ বার ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।এবারে চন্দ্রঘোনা এই প্রথম বার ইলেকট্রনিক ভোটিং মেশিনে(ইভিএম) মাধ্যমে ভোট সংগ্রহ করা হয়। ৯টি কেন্দ্রে সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলে।

সেসময় তিনি আরো বলেন, এই ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৩ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট, ১ জন জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট দায়িত্ব পালন করছেন। এছাড়া আচরণবিধীর নির্বাহী ম্যাজিষ্ট্রেট হিসাবে কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান প্রচার প্রচারনার দিন হতে দায়িত্ব পালন করছেন।

এর আগে রাঙামাটি বাঘাইছড়ি পৌরসভা ও কাপ্তাই চন্দ্রঘোনা ইউপির নির্বাচন শান্তিপূর্ণ ও আনন্দমুখ পরিবেশে ভোট গ্রহন অনুষ্ঠিত হয়।

কাপ্তাই চন্দ্রঘোনা ইউপি নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে সকাল ৮টা থেকে ৪ টা পর্যন্ত ভোট সংগ্রহন করা হয়।১ নং ওয়ার্ড কাদেরী উচ্চ বিদ্যালয় কেন্দ্রতে নৌকার প্রতিক আক্তার হোসেন মিলন পরিদর্শন কালে তার প্রতিক্রিয়ায় গণমাধ্যম'কে বলেন, শান্তিপূর্ণ উপায়ে গণরায়ের ফলাফল যা হবে তা মেনে নেব।

স্বতন্ত্র প্রার্থী, বিপ্লব মারমা বলেন, নির্বাচনে সময় সকাল থেকে বিভিন্ন ভোট কেন্দ্র ঘুরে এসে অভিযোগ করে বলেন, ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে ভোট দিতে এখনো মানুষ অভ্যস্ত নয়। ভোট দিতে গিয়ে মানুষকে সমস্যায় পড়তে হচ্ছে। ভোটের আগে ইভিএম নিয়ে ভোটার ও নির্বাচনী কর্মকর্তাদের আরও বেশি করে প্রশিক্ষণের প্রয়োজন ছিল বলে মন্তব্য করেন তিনি। তিনি আরোও বলেন, আনারস প্রতিকের ভোট দিতে আসা ভোটারদের শিখানো হচ্ছে নৌকাতে ভোট দিতে। অনেকে না বুঝে নৌকাকে ভোট দিচ্ছেন তিনি আরো অভিযোগ করে বলেন,সহকারী প্রিসাইডিং কর্মকর্তারা জোর করে নৌকাতে ভোট নিচ্ছেন।

৭নং ওয়ার্ডের কেপিএম স্কুল কেন্দ্রে মহিলা ভোটারদের উপস্থিতি বেশী। সেসময় নাজমা আক্তার বলেন, নিজেও জানতেন না ইভিএমের মাধ্যমে কীভাবে ভোট দিতে হয়। অনেক মহিলা ভোটারও ইভিএম বুঝেন না কি ভাবে ভোট দিতে হয় সেটা জানেন না।

রেশম গবেষণা কেন্দ্রে গিয়ে দেখা যায়, বিপুল সংখ্যক পুরুষ ও মহিলা ভোটার সকাল ৮ টা হতে দাঁড়িয়ে আছে ভোট দেবার জন্য। এইসময় বেশ কয়েকজন ভোটার অভিযোগ করেন ভোট গ্রহন কার্যক্রম ধীরগতি হচ্ছে।

দুই জন চেয়ারম্যান প্রার্থী, ২১ জন সাধারণ সদস্য এবং ১৩ জন সংরক্ষিত মহিলা সদস্য প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছেন। এই ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১০ হাজার ১শ' ৬০ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৫ হাজার ৪শ' ৮৮ জন এবং মহিলা ভোটার ৪ হাজার ৬ শ' ৭২ জন।

(আরএম/এএস/জুন ১৬, ২০২২)