স্টাফ রিপোর্টার : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদনের সময় শেষ হবে আজ। গত ১৮ মে ভর্তি পরীক্ষার এ আবেদন শুরু হয়।

বৃহস্পতিবার (১৬ জুন) সকালে বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্টার (শিক্ষা) ও কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব মো. আবু হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

আবু হাসান বলেন, ভর্তি পরীক্ষার আবেদনের নির্ধারিত সময় মধ্যরাতে শেষ হচ্ছে। এখন পর্যন্ত (দুপুর পৌনে ১২ টা) দুই লাখ ৬৩ হাজার ৩০৪ আবেদন পড়েছে। এ সেশনে মেধাতালিকায় এক হাজার ৮৮৮ জনকে ভর্তি নেওয়া হবে।

এরমধ্যে ‘এ’ ইউনিটে ৭১ হাজার ৮৯৯টি, ‘বি’ ইউনিটে ৪৩ হাজার ৯৫৪ টি ও ‘সি’ ইউনিটে ৪৮ হাজার ২১৪ আবেদন পড়ে।

আবু হাসান আরও বলেন, ‘ডি’ ইউনিটে সবচেয়ে বেশি ও ‘ই’ ইউনিটে সবচেয়ে কম আবেদন পড়েছে। ‘ডি’ ইউনিটে আবেদন পড়েছে ৪২ হাজার ৩৫৩টি ও ‘ই’ ইউনিটে আবেদন পড়েছে ১৬ হাজার ৪৪৮টি।

এবার গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) মিলে ‘এ’ ইউনিট; সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ মিলে ‘বি’ ইউনিট; কলা ও মানবিক অনুষদ, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, চারুকলা বিভাগ এবং বঙ্গবন্ধু ও তুলনামূলক সাহিত্য সংস্কৃতি ইনস্টিটিউট মিলে ‘সি’ ইউনিট; জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিট এবং ব্যবসায় শিক্ষা অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) মিলে ‘ই’ ইউনিটের অধীনে পাঁচ অনুষদে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

এবারের ভর্তি পরীক্ষায় এ, বি, সি ও ই ইউনিটে আবেদন ফি ৯০০ টাকা ও ডি ইউনিটে আবেদন ফি ৬০০ টাকা নির্ধারণ করা হয়েছে। ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ জুলাই থেকে ১১ আগস্ট।

(ওএস/এএস/জুন ১৬, ২০২২)