অরিত্র কুণ্ডু, ঝিনাইদহ : ঝিনাইদহে স্বাস্থ্য সম্মত জীবন যাপন বিষয়ক এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৬ জুন) সকালে স্বাস্থ শিক্ষা বিভাগের আয়োজনে ‘আজমির ইন্টারন্যাশনাল’ এর তত্ত্বাবধানে ও অর্থায়নে সিভিল সার্জনের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। 

এ সময় সিভিল সার্জন ডা: শুভ্রা রানী দেবনাথ, মেডিকেল অফিসার ডা: মেহেদী হাসান, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার আব্দুর রহমান সহ স্বাস্থ বিভাগের অন্যান্যরা সহ নানা শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

সভায় সিভিল সার্জন ডা: শুভ্রা রানী দেবনাথ জানান, বর্তমান সময়ে কারনে অকারনে অনিয়ন্ত্রিত জীবন যাপন করছে অনেক মানুষ। এই স্বাস্থ সম্মত জীবন যাপন না করার কারনে অল্প বয়সে ডায়াবেটিকস, উচ্চ রক্তচাপ, সিওপিডি সহ নানা জটিল ও কঠিন রোগে আক্রান্তের হার দিন দিন বেড়েই চলেছে।

তিনি আরো জানান, তাই ঔষধের ব্যবহার করে প্রতিকারের চেয়ে আগে থেকে সচেতনতার মাধ্যমে প্রতিরোধ করাই ভালো। শিশুরা সাধারনত পরিবার থেকেই অভিভাবকদের অসচেতনতার কারনে এসব রোগে আক্রান্ত হতে পারে। শিশুরা চাইলেই তাদের ফাস্টফুড, বেশী বেশী মিষ্টি জাতীয় খাবার দেওয়া যাবে না। তাদেরকে সবজি জাতীয় খাবার বেশী খাওয়াতে হবে। কাচা লবন খেতে দেওয়া যাবে না। এতে শিশুর স্বাস্থ অনেক ভালো থাকে।

সিভিল সার্জন আরো জানান, বয়ষ্ক মানুষের ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চল্লেই তারা স্বাস্থ সম্মত জীবন যাপন করতে পারবে। বিশেষ করে মিষ্টি জাতীয় খাবার খুবই কম খেতে হবে। লাল মাংস এড়িয়ে যাওয়াই ভালো। এছাড়া রোগ প্রতিরোধে নিয়মিত সঠিক পরিমানে সুষম খাবার গ্রহন থেকে শুরু করে সকালে অথবা সন্ধ্যায় হাটাহাটি করা খুবই জরুরী। নিয়মিত হাটাহাটি করলে শরীরে কোলেস্টেরলের মাত্রা কমে আসে। এতে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে থাকে।

(একে/এসপি/জুন ১৬, ২০২২)