স্টাফ রিপোর্টার : রাজধানীসহ সারাদেশে আগামী ২২ জুন থেকে ফ্যামিলি কার্ডের মাধ্যমে পণ্য বিক্রির প্রস্তুতি নিচ্ছে সরকারি বিপণন সংস্থা (টিসিবি)। এ দফায় সারাদেশে এক কোটি পরিবারকে পণ্য দেওয়া হবে। তবে সেটি শুধু ফ্যামিলি কার্ডের মাধ্যমে। এর ফলে ট্রাক সেল বন্ধ হয়ে যাবে।

এ বিষয়ে টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির বলেন, আমরা ২২ জুন থেকে বিক্রির প্রস্তুতি নিচ্ছি। তবে সেটা চূড়ান্ত নয়। এটা সম্ভব্য তারিখ। কয়েকদিনের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ে মিটিং করে চূড়ান্ত তারিখ জানানো হবে।

জানা গেছে, আগের মতো সয়াবিন তেল, ডাল ও চিনি বিক্রি করতে চায় সংস্থাটি। এজন্য আগের নির্ধারিত মূল্যই এখন পর্যন্ত ঠিক রাখা হয়েছে। ওই মিটিংয়ে তেলের দাম বাড়তেও পারে।

অন্যদিকে প্রস্তুতির অংশ হিসেবে বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে দরপত্রের মাধ্যমে সয়াবিন তেল, চিনি ও মসুর ডাল কেনার তিনটি আলাদা প্রস্তাব পাস হয়।

টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আরিফুল হাসান গণমাধ্যমকে বলেন, ফ্যামিলি কার্ডে বিক্রির জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়ে এ বিষয়ে অনুমোদন চাওয়া হয়েছে। তবে এখনো সাড়া আসেনি। অনুমতি পেলেই কার্যকম শুরু হবে।

চলতি মাসের ১ তারিখ থেকে টিসিবির ফ্যামিলি কার্ডে পণ্য বিক্রি শুরুর কথা ছিল। তবে ঢাকা ও বরিশাল সিটি করপোরেশনে নতুন করে ফ্যামিলি কার্ড তৈরি কার্যকম শেষ না হওয়ায় বিক্রি কার্যক্রম শুরু করতে পারেনি সংস্থাটি। এরই মধ্যে এ দুই সিটিতে ওয়ার্ড কমিনারদের মাধ্যমে এ কার্ড তৈরির কার্যক্রম প্রায় শেষ হয়েছে। এছাড়া অন্যান্য এলাকায় করোনাকালে ফ্যামিলি কার্ড তৈরি করা হয়েছিল।

চলতি অর্থবছরে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে নিম্ন আয়ের মানুষদের স্বস্তি দিতে প্রায় সারা বছর ১১ দফায় পণ্য বিক্রি করেছে টিসিবি। এতদিন ট্রাকে তেল, চিনি, পেঁয়াজ, ডাল, খেজুর, ছোলা সুলভ মূল্যে বিক্রি হতো। এখন সে কার্যক্রম হবে ফ্যামিলি কার্ডে। শুধু কার্ডধারী ব্যক্তিরা এখন সাশ্রয়ী মূল্যে পণ্য পাবেন।

(ওএস/এএস/জুন ১৬, ২০২২)