বিনোদন ডেস্ক : দীপ্ত টিভি আয়োজন করতে যাচ্ছে ‘মনিমিক্স প্লাস ক্ষুদে বিজ্ঞানী অ্যাওয়ার্ড-২০২২’। ১৮ বছরের নিচে প্রাথমিক ও মাধ্যমিক শাখার আগ্রহী শিক্ষার্থীরা এতে অংশ গ্রহণ করতে পারবে। আবেদন জমা দেয়া যাবে ২৫ জুন পর্যন্ত।

দীপ্ত টিভি জানায়, দুটি গ্রুপে বিজ্ঞানের বিভিন্ন শাখাতে আবেদন করা যাবে। প্রথম থেকে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত ‘ক’ গ্রুপ এবং সপ্তম থেকে দশম শ্রেণি পর্যন্ত ‘খ’ গ্রুপ।

অ্যাওয়ার্ড ক্যাটাগরির গ্রুপ ‘ক’ -তে প্রথম থেকে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থিরা বিজ্ঞান বিষয়ক প্রজেক্ট, আইসিটি উদ্ভাবন, রোবটিক্স, কৃষি প্রযুক্তি, সমাজ ও পরিবেশ বিজ্ঞান নিয়ে প্রতিযোগিতা করার সুযোগ পাবে।

অন্যদিকে গ্রুপ ‘খ’-তে সপ্তম থেকে দশম শ্রেণির শিক্ষার্থিরা বিজ্ঞান বিষয়ক প্রজেক্ট, আইসিটি উদ্ভাবন,
রোবটিক্স, কৃষি প্রযুক্তি ও গেমস কোডিং দিয়ে প্রতিযোগিতায় অংশ নেবে।

ব্যক্তিগতভাবে অথবা গ্রুপের মাধ্যমেও প্রজেক্ট জমা দিতে পারবে প্রতিদ্বন্দ্বীরা। দুই গ্রুপের প্রথম ৩ জনের
জন্য থাকছে পুরস্কার। দেশের ছাত্র-ছাত্রীদের মধ্যে বিজ্ঞানকে আরো জনপ্রিয় করে তোলা এবং তাদের উদ্ভাবনী ক্ষমতাকে সবার সামনে হাজির করার লক্ষ্যে এই আয়োজনটি করা হচ্ছে বলে জানান দীপ্ত টিভির সিইও ফুয়াদ চৌধুরী।

তিনি আজ ১৮ জুন আয়োজিত সংবাদ সম্মেলনে জানান, প্রথমবারের মতো ক্ষুদে বিজ্ঞানীদের নিয়ে এই অ্যাওয়ার্ড আয়োজনে এখন পর্যন্ত প্রায় আড়াই হাজার আবেদন জমা পড়েছে। সেখান থেকে জুরি বোর্ড যাচাই বাছাই করে সেরা বিজয়ীদের নির্বাচিত করা হবে।

দীপ্ত টিভি, এসএমসি ও ইউএসএইডের উদ্যোগে ১ জুলাই প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এই গ্রান্ড ফিনালের আয়োজন করা হয়েছে। সেখানে সেরাদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে। থাকবে সাংস্কৃতিক আয়োজনও। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারিত হবে বিকেল ৫টা থেকে ৭টা পর্যন্ত।

(ওএস/এসপি/জুন ১৮, ২০২২)