স্টাফ রিপোর্টার : দেশের যেসব এলাকায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বন্যার পানি উঠেছে সেগুলোর শ্রেণি কার্যক্রম স্থগিত করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

রবিবার (১৯ জুন) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) সোহেল আহমেদের সই করা অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়।

অফিস আদেশে বলা হয়, সম্প্রতি দেশের বিভিন্ন এলাকায় বন্যার কারণে অনেক সরকারি প্রাথমিক বিদ্যালয় জলমগ্ন হয়ে আছে। বাস্তবতার নিরিখে এসব জলমগ্ন বিদ্যালয়ে শ্রেণি পাঠদান কার্যক্রম চালু রাখা সম্ভব নয়। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এসব বিদ্যালয়ে শ্রেণি পাঠদান স্থগিত রাখার জন্য নির্দেশনা প্রদান করা হলো।

এতে আরও বলা হয়, জলমগ্ন বিদ্যালয়ে শ্রেণি পাঠদান স্থগিত থাকলেও শিক্ষকরা নিয়মিত বিদ্যালয়ের সঙ্গে যোগযোগ রাখবেন এবং বিদ্যালয়ের সম্পদ রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

আরও বলা হয়, বন্যাকবলিত এলাকায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীন মাঠ পর্যায়ের শিক্ষকসহ সব কর্মকর্তা ও কর্মচারী স্থানীয় প্রশাসনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করবেন এবং প্রয়োজনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের ব্যবস্থা করাসহ ত্রাণ ও পুনর্বাসন কাজে সহায়তা করবেন।

(ওএস/এসপি/জুন ১৯, ২০২২)