রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি : উপজেলার বিভিন্ন পশুর হাটে দেশি গরুর চাহিদা বেশি হওয়ায় ছোট গরুর দাম বেশি থাকায় এবার ক্রেতারা বেকায়দায় পড়েছে। কোরবানির ঈদের বাকি আর মাত্র কয়েক দিন। দেশি গরুর চড়া দামের কারণে গরু পছন্দ হলেও গরু কেনার হিসাব মিলাতে না পেরে দুশ্চিন্তায় রয়েছেন অনেক ক্রেতা।

গরু ব্যবসায়িরা জানান, বিদেশি গরু ভয়ংকর ক্ষতিকারক ওষুধ শরীরে নিয়ে বেড়ে উঠে। এতে এবার ক্রেতারা দেশি গরুর দিকে বেশি ঝুঁকছে। এছাড়াও ২৫-৩০ হাজার টাকার মধ্যে অনেক পরিবার ছোট-খাটো গরু এক-দুইজন মিলে কোরবানি দেয়। এতে হাটে ছোট গরুর চাহিদা বেশি থাকে। এজন্য এবার বিগত দিনের চেয়ে দেশি ও ছোট গরুর দাম ৫ থেকে ১০ হাজার টাকা বেশি।

খোঁজ নিয়ে দেখা গেছে, উপজেলার পশুর হাটগুলোতে প্রচুর দেশি ও ছোট গরু আছে। কিন্তু বিক্রেতারা অধিক লাভের আশায় এখনো এ গরুগুলো ছাড়ছেন না।

নাগের দিঘীরপাড় বাজারে কোরবানির পশু কিনতে আসা ব্যবসায় পিন্টু, ইউসুফ গাজী, কামাল হোসেন ও জহির উদ্দিনসহ কয়েকজন জানান, ৩০ থেকে ৩৫ হাজার টাকার মধ্যে গরু কেনার পরিকল্পনা ছিল। বাজারে গরুর দাম চড়া। তাই তারা এখনই গরু কিনেননি। তাঁদের আশা, শেষদিকে দাম কমে যাবে। তারা আরও বলেন, বাজারে ক্রেতার ভিড় লক্ষ্য করা গেলেও বিক্রেতারা বেশি দাম হাঁকছেন। তাই এখন বেচাকেনা কম।

(এমআরএস/জেএ/অক্টোবর ০২, ২০১৪)