নবী নেওয়াজ, পাবনা : হাজার হাজার বিগা ফসলী চরের জমি রক্ষার দাবিতে সদর উপজেলা চরতারাপুরে পদ্মা নদী থেকে  বালু উত্তোলন বন্ধের দাবিতে  মানববন্ধন করেছে এলাকাবাসী । গতকাল বুধবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্যে রাখেন, চরতারাপুর ইউনিয়নের চেয়ারম্যান সিদ্দিকুর রহমান খান, চরতারাপুর ইউনিয়ন আ.লীগের সভাপতি জালাল উদ্দিন বিশ্বাস, আব্দুল্লা সরদার, সাইফুল বিশ্বার, ওসমান প্রমানিক, আবু প্রমানিক, তোফাজ্জাল প্রমানিক, নবী প্রমানিক ।

ভূক্তযোগী কৃষকেরা বক্তব্যে বলেন, প্রভাবশালী একটি মহল ইজারা নিয়ে বিভিন্ন জায়গা অপরিকল্পিত ভাবে অবাধে ড্রেজার দিয়ে বালু কেটে নেবার ফলে তাদের শত শত বিঘা আবাদি জমি ঝুঁকির মুখে পড়েছে, দুই ফসলী জমিতে সোনালী পাট, ধান, বাদাম, তিল, ভূট্রা, পেয়াজ, রসুন, ছোলা নানা ফসল আবাদ হয়। সাধারণ কৃষকদের এক মাত্র জীবিকা নির্বাহ করে এই সকল চরের জমি দিয়ে।

অচিরেই এই অপরিকল্পিত বালু উত্তোলন বন্ধ না হলে শত শত কৃষকের জমি নদীর গর্ভে বিলীন হয়ে যাবে বলে আশঙ্কা করছেন নদী পাড়ের কৃষকরা।মানববন্ধন শেষে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে অপরিকল্পিতভাবে অবাধে ড্রেজার দিয়ে বালু কাটার বন্ধের দাবিতে স্মারকলিপি প্রদান করেন।

(এন/এসপি/জুন ২৩, ২০২২)