আন্তর্জাতিক ডেস্ক : ‘আগে শৌচালয়, তারপরে দেবালয়’ নিজের উন্নয়ন ভাবনা নিয়ে এর আগে তিনি বলেছিলেন এক টিভিশোতে। আর তিনি হলেন ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

পরিষ্কার-পরিচ্ছন্নতাই যে উন্নয়নের বুনিয়াদ সেটাই বোঝাতে চেয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার সেই পথেই যাচ্ছেন তিনি। আর এরই প্রেক্ষিতে দেশকে পরিষ্কার করতে বৃহস্পতিবার ‘স্বচ্ছ ভারত অভিযান’ এর সূচনা দিলেন মোদী।

এক সংবাদমাধ্যমে জানানো হয়েছে, আজ সকালে রাজধানী দিল্লির রাজপথের বোট ক্লাব থেকে এক অনুষ্ঠানের মাধ্যমে এই অভিযানের উদ্বোধন করেন তিনি। এ উপলক্ষে আয়োজন করা হয় এক গণ পদযাত্রা। এ কারণে সকাল ৫টা থেকে বেলা ১২টা পর্যন্ত বন্ধ থাকে রাজপথ।

পদযাত্রায় সামিল হয় ৫ হাজার স্কুল পড়ুয়া। এছাড়া কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও ছিলেন। দেশটির বহু স্বাধীনতা সংগ্রামী, কূটনীতিক, সরকারি কর্মকর্তা এবং কর্পোরেট প্রতিষ্ঠঅনের কর্তারাও পদযাত্রায় যোগ দেন।

জানা গেছে, মোদির স্বপ্নের এই উদ্যোগ সারা দেশে ছড়িয়ে দিতে একই দিন অন্যান্য শহরেও এ সংক্রান্ত প্রকল্প উদ্বোধন করা হবে।

উল্লেখ্য, চলতি সপ্তাহ জুড়ে দেশটির কেন্দ্রীয় সরকারের দপ্তরগুলিতে জোরকদমে চলেছে পরিচ্চন্নতা অভিযান। ধুলো ঝেড়ে, মাকড়সার জাল পরিষ্কার করে, পুরনো আসবাব পাল্টে নতুন ফার্নিচার এনে প্রতিটি দপ্তরকে ঝাঁ-চকচকে চেহারা দেওয়ার হিড়িক পড়ে গেছে।

(ওএস/এএস/অক্টোবর ০২, ২০১৪)