স্টাফ রিপোর্টার, ঢাকা : ওবায়দুল ইসলাম আকাশ ওরফে আকাশ লিডার (৩৮) নামে এক প্রতারক তদবিরবাজ, ভুয়া সাংবাদিক ও মানবাধিকার কর্মীকে আটক করেছে সচিবালয়ের নিরাপত্তা শাখা পুলিশ।

বৃহস্পতিবার দুপুরে ইসমাইল হোসেন (৫৩) নামক এক ব্যক্তির সঙ্গে টাকা লেনদেন করা অবস্থায় আকাশকে আটক করে পুলিশ।

এসময় তার কাছ থেকে যোগাযোগ মন্ত্রণালয়ে প্রবেশের একটি জাল পাস উদ্ধার করে পুলিশ।

আকাশ 'ডিজিটাল বাংলাদেশ প্রতিদিন' নামে একটি অনলাইনের বিশেষ প্রতিবেদক ও আন্তর্জাতিক মানবাধিকার ও দুর্নীতি বিরোধী সোসাইটির ডেপুটি ডিরেক্টর পরিচয় দিয়ে এ প্রতারণা করে আসছিলেন।

সচিবালয়ে দায়িত্বরত অতিরিক্ত উপ পুলিশ কমিশনার মশিউর রহমান জানান, গত ২৮ সেপ্টেম্বরের যোগাযোগ মন্ত্রণালয়ের পাস নিয়ে ৩০ সেপ্টেম্বর সচিবালয়ে প্রবেশ করতে আসেন ইসমাইল হোসেন। এসময় ডেট ওভার পাস দেখে নিরাপত্তা কর্মীরা তাকে আটক করে পুলিশ কন্ট্রোল রুমে নিয়ে যান। তার কাছ থেকে জানা যায়, আকাশ ১৮শ ৫০ টাকার বিনিময়ে এই পাস বিক্রি করেন।

ইসমাইলকে জিজ্ঞাসাবাদে জানা যায়, আকাশ তাকে বিদ্যুৎ প্রতিমন্ত্রীর ছোটভাইয়ের নাম ভাঙিয়ে বিদ্যুৎ মন্ত্রণালয়ে চাকরি দেয়ার কথা বলে এক লাখ টাকার মৌখিক চুক্তি করেন। পরে নিরাপত্তা কর্মীরা বিষয়টি ৩০ সেপ্টেম্বর থেকে আজ বৃহস্পতিবার পর্যন্ত গোপন রাখার নির্দেশ দেন। তাকে দিয়ে ফাঁদ পেতে বৃহস্পতিবার টাকা লেনদেন অবস্থায় আকাশকে আটক করা হয়।

এ বিষয়ে আকাশ জানান, নওগাঁ জেলার পত্নীতলার খিরশা গ্রাম থেকে ১০ বছর আগে ঢাকায় আসেন তিনি। সচিবালয়ে এ ধরনের প্রতারণামূলক কাজ তিনি বেশ কয়েকদিন ধরে করে আসছেন বলে দাবি করেন।

(ওএস/অ/অক্টোবর ০২, ২০১৪)