উজ্জ্বল হোসাইন, চাঁদপুর : ঐতিহ্যবাহী ব্যবসায়িক প্রাণকেন্দ্র চাঁদপুর পুরানবাজারে (বাতাসা পট্রিস্থ পরেশ সাহার দ্বিতীয় তলা) ন্যাশনাল ব্যাংক চাঁদপুর শাখার উপ শাখার কার্যক্রম শুরু হয়েছে। 

আজ রবিবার সকাল ১১টায় ব্যবসায়ী ও সুধীজনদের ব্যাপক উপস্থিতিতে চাঁদপুর চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট প্রবীন ব্যবসায়ী ও সমাজসেবক আলহাজ্ব মোঃ জাহাঙ্গীর আখন্দ সেলিম উপ শাখাটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

উদ্বোধনকালীন প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, পুরাবাজার ব্যবসাপ্রবন এলাকা, এস্থানের ব্যববসায়ীদের ব্যাপক পরিচিতি ও সুনাম রয়েছে। ব্যববসায়ীক কার্যক্রমে ব্যাংকের প্রয়োজনীয়তা অপরিসীম। আমার বিশ্বাস ন্যাশনাল ব্যাংকের এই উপশাখাটি সেবার মাধ্যমে ব্যবসায়ীদের চাহিদা মেটাতে সক্ষম হবেন। ব্যববসায়ী লেনদেনে অগ্রণী ভূমিকা পালন করবেন। চাঁদপুরের ব্যবসায়ীক ঐতিহ্য ধরে রাখতে চাঁদপুর চেম্বার অব কমার্স যথেস্ট সচেতন রয়েছেন।

তিনি ব্যবসায়ীদের উৎসাহ দিয়ে বলেন, দেশ আজ অনেক এগিয়ে যাচ্ছে, বৈদিশিক মুদ্রার রিজার্ভ দিন দিন বৃদ্ধি পাচ্ছে , আন্তর্জাতিকভাবে দেশের সুনাম বৃদ্ধি পাচ্ছে। সারা বিশ্বকে তাক লাগিয়ে জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মাসেতুর উদ্বোধন করেছেন। এর ফলে দক্ষিন অঞ্চলসহ সারা দেশের সাথে যোগাযোগ বৃদ্ধি পাবে, ফলে ব্যাবসায়ীক কার্যক্রমও বৃদ্ধি পাবে কয়েকগুন। তিনি ব্যবসায়ীদের নতুন, নতুন ব্যবসায়ীক কার্যক্রম বৃদ্ধিসহ কলকারখানা স্থাপন পূর্বক কর্মসংস্থান সৃস্টিতে এগিয়ে আসার আহ্বান জানান।

ন্যাশনাল ব্যাংক লিমিটেড চাঁদপুরের এভিপি ও ম্যানেজার মোঃ মোস্তফা কামালের সভাপ্রধানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর চেম্বার অব কমার্সের সহ সভাপতি বিশিষ্ট সংগঠক তমাল কুমার ঘোষ, সখীপুর থানা আওয়ামী লীগের সহ সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী জিতু মিয়া বেপারী, উদ্বোধনকৃত ব্যাংক উপশাখার ইনচার্জ মোঃ মনির হোসেন মিজি।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ব্যাংকের এক্মকিউটিভ অফিসার মোঃ ইকবাল হোসেন। মোনাজাত পরিচালনা করেন মাওলানা মোঃ জহিরুল ইসলাম। উদ্বোধনী অনুষ্টানে চেম্বার অব কমার্সের পরিচালক সালাউদ্দিন মোহাম্মদ বাবর, পরেশ চন্দ্র মালাকার, গোপাল চন্দ্র সাহা, সাবেক পরিচালক শিমুল সাহা, ব্যবসায়ী মানিক সাহা, সুবল পোদ্দার, মোঃ গিয়াসউদ্দিন, গোবিন্দ সাহা , লোকমান বেপারী, উত্তম সাহা সহ সুধীজনদের ব্যাপক উপস্থিতি পরিলক্ষিত হয়।

উল্ল্যেখ্য ১৯৮৩ সালে এস্থানের এই ভবনেই জনতা ব্যাংক লিমিটেডের কার্যক্রম শুরু হয়। কিন্তু পুরানবাজার এলাকায় প্রমত্তা মেঘনার ভাঙ্গন দেখা দিলে, বাজার ব্যববসায়ীদের মাঝে এর বিরুপ প্রতিক্রিয়া দেখা দেয়। একপর্যায়ে ব্যবসায়ীক লেন- দেনে কিছুটা ভাটা পড়লে সম্ভব্য ১৯৯৪ সালে এস্থান থেকে ব্যাংক কতৃপক্ষ তাদের শাখাটি পুরানবাজারের অন্যত্র স্থাপন করেন। পরবর্তী সময় অনেক ভাড়াটিয়া ভবনের এস্থানটি ভাড়া নিতে চাইলেও, মালিক চাঁদপুর চেম্বারের পরিচালক বিশিষ্ট ব্যববসায়ী প্রয়াত পরেশ চন্দ্র সাহা তা ভাড়া দিতে রাজী হননি। তার একটাই ইচ্ছে ছিল যদি ভাড়া দিতে হয়, তাহলে কোন ব্যাংককেই ভাড়া দিব।

অবশেষে ন্যাশনাল ব্যাংক লিমিটেড চাঁদপুর শাখা তাদের উপশাখা স্থাপনের জন্য এই ভবনটি ভাড়া নেন।প্রয়াত পরেশ সাহার ছেলে চাঁদপুর চেম্বার অব কমার্স এণ্ড ইন্ডাস্ট্রির সাবেক পরিচালক বিশিষ্ট ব্যবসায়ী শিমুল সাহা তার প্রয়াত বাবার ইচ্ছে পুরন করতে পেরে অনেকটা সন্তোষ্টি প্রকাশ করেন। তিনি বলেন আমরা ইচ্ছে করলে ভবনের এই অংশটি অনেক আগেই ভাড়া দিয়ে টাকা আয় করতে পারতাম কিন্তু তা করিনি। বাবার ইচ্ছে ছিল ব্যববসায়ীদের লেন দেনের সুবিধার্থে বাজারের প্রাণকেন্দ্রে একটি ব্যাংকের শাখা স্থাপিত হোক। বাবার সেই ইচ্ছে পুরনেই ভবনটির দ্বিতীয় তলা ব্যাংককে ভাড়া দেওয়া হয়েছে। আশা করি ব্যাংক কর্মকর্তাগন সেবার মাধ্যমে ব্যবসায়ীদের ইচ্ছে পুরনে সক্ষম হবেন।

(ইউ/এসপি/জুন ২৬, ২০২২)