বাগেরহাট প্রতিনিধি : সুন্দরবনে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকারের অপরাধে ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড কটকা-কচিখালী অভয়ারণ্যের দুধরাজ খাল থেকে চার জেলেকে আটক করেছে বনরক্ষীরা। এসময়ে আটক জেলেদের কাছ থেকে একটি ইঞ্জিন চালিত নৌকা ও মাছ ধরা জাল জব্দ করা হয়।

আটক জেলেরা হলেন, বরগুনার পাথরঘাটা উপজেলা চরদুয়ানী এলাকার আ. জলিল (৪৫), সাইফুল ইসলাম (২১), মুসা মিয়া (৩২) এবং খুলনার রূপসার মুরাদ হোসেন (৪০)। সোমবার সকালে আটক জেলেদের বাগেরহাট আদালতে পাটালে বিচারক তাদের কারাগারে প্রেরনের নির্দেশ দেন।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. শহিদুল ইসলাম হাওলাদার জানান, সুন্দরবনের ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইডগুলোতে সারা বছর মাছসহ সব ধরণের সম্পদ আহরন নিষিদ্ধ। এছাড়াও মাছের প্রজনন মৌসুম চলমান থাকায় গত ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত তিন মাসের জন্য গোটা সুন্দরবনে মাছ আহরন নিষিদ্ধ থাকায় সব ধরণের পাসপারমিট বন্ধ রয়েছে। এই অবস্থায় কিছু অসাধু জেলে নামধারী দুর্বৃত্ত অবৈধ পথে সুন্দরবরে প্রবেশ করে মাছ শিকারের চেষ্টা চালায়। এই খবর জানতে পেরে সুন্দরবনের কচিখালী অভয়ারণ্য কেন্দ্রের বনরক্ষীরা অভিযান চালিয়ে রবিবার রাতে কটকা-কচিখালীর মধ্যবর্তী দুধরাজ খাল থেকে চার জেলেকে আটক করে। আটক জেলেদের কাছ থেকে একটি ইঞ্জিন চালিত নৌকা ও মাছ ধরা জাল জব্দ করা হয়। আটক জেলেদের বিরুদ্ধে বন আইনে মামলা দিয়ে সোমবার সকালে আদালতে পাঠালে বিচারক তাদের কারাগারে প্রেরনের নির্দেশ দেন।

(এসএকে/এসপি/জুন ২৭, ২০২২)