একে আজাদ ও মিঠুন গোস্বামী, রাজবাড়ী : ব্যস্ত আর ভোগান্তির নাম দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি ঘাট। তবে স্বপ্নের পদ্মা সেতু চালুর প্রথম দিন থেকেই এ ঘাটে ফেরিগুলোকে যানবাহন সংকটে থাকতে দেখা গেছে।

যেখানে যানবাহনগুলোকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হতো এখন ফেরি থাকছে যানবাহনের অপেক্ষায়। এ ছাড়াও ঘাট সড়কও ছিল অনেকটা ফাঁকা।

সূত্রে মতে গত ২৪ জুন (শুক্রবার) দৌলতদিয়া থেকে ২৪ ঘণ্টায় বাস, ট্রাক, ছোট গাড়ি ও মোটরসাইকেলসহ মোট তিন হাজার ৭৫২টি ও ২৫ জুন দৌলতদিয়া থেকে ২৪ ঘণ্টায় তিন হাজার ৩৪৩টি যানবাহন পরিবহন করেছে ফেরিগুলো। পদ্মা সেতু চালুর পর ২৬ জুন (রবিবার) দৌলতদিয়া ঘাট থেকে ২৪ ঘণ্টায় দুই হাজার ৭১০টি যানবাহন নিয়ে পাটুরিয়া ঘাটে পৌঁছায় ফেরিগুলো।

স্থানীয় ব্যবসায়ীরা বলেন, পদ্মা সেতু চালু হওয়াতে দৌলতদিয়া ঘাটে যানবাহনের চাপ কমে গেছে। অধিকাংশ যানবাহন সেতু দিয়ে পারাপার হচ্ছে। যার ফলে দৌলতদিয়া ঘাট অনেকটাই ফাঁকা।

ট্রাকচালক সাইদুর রহমান বলেন, পদ্মা সেতু চালুর আগে অপচনশীল পণ্যবাহী ট্রাকগুলোকে দিনের পর দিন ঘণ্টার পর ঘণ্টা ঘাটে সিরিয়ালের অপেক্ষায় থাকতে হতো। কিন্তু আজ আমার ট্রাকে কাঠ বোঝাই করে সরাসরি ফেরিতে উঠতে পেরেছি। এতে খরচ অনেক কমে গেছে। মালিকপক্ষ অনেক খুশি হবে।

ঘাট কর্তৃপক্ষ বলছেন, সেতু চালুর পর ৮০০ থেকে এক হাজার যানবাহন দৌলতদিয়া নৌপথে কমে গেছে। এর মধ্যে যাত্রীবাহী বাস ও ছোট গাড়ির সংখ্যাই বেশি।

বিআইডাব্লিউটিসি দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ব্যবস্থাপনা পরিচালক (বাণিজ্য) শিহাব উদ্দিন বলেন, পদ্মা সেতু চালুর পর দিন থেকে ঘাটে যানবাহনের চাপ কম থাকলেও পরে এর কেমন প্রভাব পড়বে তা এখনই বলা যাচ্ছে না। সেতু চালু হয়েছে বলে অনেকেই সেখান দিয়ে পারাপার হচ্ছে- যার কারণে ঘাট কিছুটা ফাঁকা। বর্তমানে এ নৌপথে ছোট-বড় ২১টি ফেরির মধ্যে ১৮টি চলাচল করছে। তিনটি ফেরি যানবাহন কম থাকায় বসিয়ে রাখা হয়েছে।’

(একেএমজি/এএস/জুন ২৭, ২০২২)